বাজার মুলধন কমেছে ৪ হাজার ৮‘শ কোটি টাকা

শেয়ারবাজার রিপোর্ট: সাপ্তাহিক ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন ঘটেছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে ৩দিনই কমেছে সূচক। বাকি দুই কার্যদিবস বাড়লেও এর মাত্রা ছিলো সামান্য। এরই ধারাবাহিকতায় দেশের উভয় শেয়ারবাজারে সব ধরনের সূচক কমেছে। এদিকে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে গত সপ্তাহে লেনদেনের পরিমান কিছুটা বেড়েছে। আলোচিত সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন হয়েছে ৪ হাজার ৪৫৪ কোটি ৭২ লাখ ৯৩ হাজার ৮২৩ টাকা।

গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধনের পরিমাণও কমেছে। সপ্তাহ শেষে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৩ লাখ ৮৩ হাজার ২২৩ কোটি ২৭ লাখ ১৩ হাজার ৭৬৯ টাকা। আগের সপ্তাহে যার পরিমাণ  ছিল ৩ লাখ ৮৭ হাজার ৪৬ কোটি ৮৭ লাখ ২২ হাজার ৮১২ টাকা। সে হিসেবে সপ্তাহশেষে ডিএসইর বাজার মূলধন কমেছে ৩ হাজার ৮২৩ কোটি ৬০ লাখ ৯ হাজার ৪৩ টাকা ।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহশেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ০.৬০ শতাংশ বা ৩২.২৫ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ সূচক কমেছে ০.৭৩ শতাংশ বা ১৩.৯৫ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ০.৬০ শতাংশ বা ৩২.২৫ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৫টি কোম্পানির। আর দর কমেছে ১৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির। এবং লেনদেন হয়নি ১টি কোম্পানির। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ৪ হাজার ৪৫৪ কোটি ৭২ লাখ ৯৩ হাজার ৮২৩ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ৪ হাজার ৩৯০ কোটি ৯০ লাখ ৬০ হাজার ৭২১ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন বেড়েছে ৬৩ কোটি ৮২ লাখ ৩৩ হাজার ১০২ টাকা ১.৪৫ শতাংশ।

আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৮.০৪৫ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৬.৬৭ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৪.১৫ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১.১৩ শতাংশ।

সপ্তাহশেষে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৩৮.১৩ পয়েন্ট বা ০.৩৮ শতাংশ কমে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ৯ হাজার ৯০৯ পয়েন্টে। আর সপ্তাহজুড়ে সিএসইতে হাত বদল হওয়ার ২৯৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩১টি কোম্পানির। আর দর কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির। এগুলোর ওপর ভর করে বিদায়ী সপ্তাহে ২৪৯ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ২৬৭ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top