মৌলভিত্তি কোম্পানিতে বিনিয়োগকারীদের আগ্রহ বেড়েছে

শেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ভাল ও মৌলভিত্তি কোম্পানির শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ সবচেয়ে বেশি বেড়েছে। বিদায়ী সপ্তাহে ‘এ’ ক্যাটাগরিতে শেয়ার লেনদেন বেড়েছে ৪.৫৫ শতাংশ। এমনকি গত সপ্তাহে দর বৃদ্ধির তালিকায় বেশির ভাগই রয়েছে এ ক্যাটাগরির কোম্পানি।ডিএসইর সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ তথ্য পাওয়া গেছে।

উল্লেখ্য, শেয়ারবাজারে ভাল ও মৌলভিত্তি কোম্পানির শেয়ার হিসেবে ‘এ’ ক্যাটাগরি কোম্পানিকে বিবেচনা করা হয়। আর ডিএসইতে ‘এ’ ক্যাটাগরি সম্পন্ন কোম্পানির শেয়ারের লেনদেন বৃদ্ধি পাওয়াকে স্বাভাবিক হিসেবে দেখছেন বাজার সংশ্লিষ্টরা।

সূত্র মতে, গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির লেনদেনের পরিমান দাঁড়িয়েছে ৪ হাজার ৪৫৪ কোটি ৭২ লাখ ৯৩ হাজার ৮২৩ টাকা। যা আগের সপ্তাহে ছিল ৪ হাজার ৩৯০ কোটি ৯০ লাখ ৬০ হাজার ৭২১ টাকা। সে হিসেবে এ ক্যাটাগরিতে লেনদেন বেড়েছে ১৭০ কোটি ৭২ লাখ ২১ হাজার ১০২ টাকা বা ৪.৫৫ শতাংশ।
এদিকে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে পরিমান লেনদেন হয়েছে তার ৮৮ শতাংশ অবদান রেখেছে ‘এ’ ক্যাটাগরি। এর ফলে বিদায়ী সপ্তাহে টার্নওভার বেড়েছে ১২ কোটি ৭৬ লাখ ৪৬ হাজার ৬২১ টাকা।

এ বিষয়ে বাজার সংশ্লিষ্টরা বলেন, বর্তমান বাজার পরিস্থিতি স্থিতিশীলতায় অবস্থানে রয়েছে। বাজার তার আগের গতিতে ফিরতে শুরু করেছে। আর তাই বাজারে প্রতি বিনিয়োগকারীদের আস্থা ফিরে আসছে। তাছাড়া অতীতে দুর্বল কোম্পানিতে বিনিয়োগ করে ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক বিনিয়োগকারী। তাই বর্তমান তারা বুঝে শুনে ভাল ও মৌলভিত্তি কোম্পানিতে বিনিয়োগ করছে। তাই বাজারে মৌলভিত্তিসম্পন্ন কোম্পানির প্রতি আগ্রহ বাড়ছে বিনিয়োগকারীদের।

বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে ২৭৬টি কোম্পানি রয়েছে। এর মধ্যে পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, ড্রাগণ সোয়েটার অ্যান্ড স্পিনিং, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ, সায়হাম টেক্সটাইল, আইটিসির, একঠিভ ফাইণ কেমিক্যাল, সায়হাম কটন মিলস, গ্লোবাল হেভি কেমিক্যাল, এএফসি এগ্রো বায়টিক, নাহি অ্যালুমিনিয়াম, বিবিএস ক্যাবলস, ইফাদ অটোস, কেডিএস এক্সসরিজ, মুন্নু সিরামিকের শেয়ার দর গত সপ্তাহে সবচয়ে বেশি বেড়েছে। এছাড়া সাপ্তাহিক টপটেন গেইনার এবং ট্রার্নওভারের তালিকায় থাকা রাজত্ব রয়েছে ‘এ’ ক্যাটাগরির।

বিদায়ী সপ্তাহে টপটেন গেইনারের শীর্ষে অবস্থান করছে এ ক্যাটাগরির পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স। গত সপ্তাহে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৩৩.৬৭ শতাংশ। আর ট্রার্নওভারের বা লেনদেনের শীর্ষে অবস্থান করছে বিবিএস ক্যাবলস লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ৬২ লাখ ৬৮ হাজার ১৯৫টি শেয়ার ১৭১ কোটি ২৬ লাখ ৭৬ হাজার টাকায় লেনদেন হয়। যা মোট লেনদেনের ৩.৮৪ শতাংশ।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top