কাট্টালি টেক্সটাইলের আইপিও আপত্তি প্রসঙ্গে ব্যাখ্যা দিয়েছে বিএসইসি

শেয়ারবাজার রিপোর্ট: কাট্টালি টেক্সটাইলের আইপিও নিয়ে ব্যাখ্যা দিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

গতকাল কমিশনের ওয়েবসাইটে এর নির্বাহী পরিচালক ও মুখপাত্র সাইফুর রহমান স্বাক্ষরিত ব্যাখ্যায় বলা হয়, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশন (পাবলিক ইস্যু) রুলস ২০১৫ অনুযায়ী যে কোন কোম্পানির প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) আবেদনের ৯০ দিনের মধ্যে এক্সচেঞ্জের চূড়ান্ত সুপারিশ কমিশনের নিকট  দাখিল করার বাধ্যবাধকতা রয়েছে। স্টক একচেঞ্জেসমূহ উক্ত সময়ের মধ্যে তাদের চূড়ান্ত সুপারিশ দাখিল করে থাকে। পরবর্তিতে বিএসইসি, স্টক একচেঞ্জেসমূহের সুপারিশ উল্লেখিত আপত্তিসহ অন্যান্য তথ্যের ঘাটতি থাকলে অধিকতর বিস্তারিত পর্যবেক্ষণসহ সামগ্রিক ঘাটতি পূরণকল্পে প্রমাণক দাখিলের জন্য সংশ্লিষ্ট আবেদনকারী কোম্পানিকে ঘাটতি পত্র ইস্যু করে থাকে। অতঃপর আবেদনকারী কোম্পানির তথ্য ও কাগজপত্রের যথাযথ ঘাটতি পূরণ ও যাচাই সম্পন্ন হলেই কমিশন কোন আবেদনকারী কোম্পানিকে প্রাথমিক গণ প্রস্তাবের অনুমোদন প্রদান করে থাকে।

উল্লেখ্য, যে সব তথ্য বা দলিল ঘাটতির কারণে ঢাকা স্টক একচেঞ্জে লি:, কাট্টালি টেক্সটাইল লিমিটেডের আইপিও-এর বিপক্ষে গত ২৫ মার্চ সুপারিশ প্রদান করেছিল তা পরবর্তীতে কোম্পানি কর্তৃক দাখিলকৃত প্রমাণক ও কাগজপত্রের ভিত্তিতে পূরণ হয় এবং কমিশন সন্তুষ্ট হয়ে ২৬ জুন উক্ত আইপিও অনুমোদন প্রদান করে। এমনকি চট্টগ্রাম স্টক একচেঞ্জে কাট্টালি টেক্সটাইল লিমিটেডের আইপিও-এর পক্ষে চূড়ান্ত সুপারিশ প্রদান করে।

ফলে কাট্ট্রালি টেক্সটাইলের আইপিও প্রস্তাব নিয়ে আপত্তি প্রসঙ্গে একটি পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন যথাযথ নয় বলে দাবি করেন বিএসইসি।

 

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top