অনুমোদিত মূলধন বাড়াবে স্টাইল ক্রাফট

শেয়ারবাজার রিপোর্ট: অনুমোদিত মূলধন বাড়াবে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি স্টাইল ক্রাফট লিমিটেড পরিচালনা পর্ষদ। ঘোষণা অনুযায়ী কোম্পানিটি ৯৯ কোটি টাকা মূলধন বৃদ্ধি করবে। তবে একবারে না ধীরে ধীরে বৃদ্ধি করবে বলে জানায় কোম্পানিটি। সম্প্রতি কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, অনুমোদন মূলধন ১ কোটি টাকা থেকে ১০০ কোটি টাকা পর্যন্ত বাড়াবে।প্রথমার্থে কোম্পানিটি ৫০ কোটি টাকার বৃদ্ধি করবে বাকী টাকা ধীরে ধীরে বৃদ্ধি করবে বলে জানায় কোম্পানিটি।

এর আগে গত বছরের ৪ ডিসেম্বর কোম্পানির পরিচালনা পর্ষদ ইজিএমে ১০০ কোটি টাকা মূলধন বাড়ানোর প্রস্তাব অনুমোদন করেছে।

উল্লেখ্য, ১৯৮৩ সালে শেয়ারবাজারে তালিকাভূক্ত কোম্পানির অনুমোদন মূলধন ১ কোটি টাকা আর পরিশোধিত মূলধন ৯৯ কোটি টাকা। কোম্পানিটির রিজার্ভের পরিমাণ ২৬ কোটি ৯৫ লাখ টাকা। কোম্পানির ৯ লাখ ৯০ হাজার শেয়ারের মধ্যে উদোক্তা পরিচালেকের কাছে আছে ৫৫.৪৬ শতাংশ শেয়ার। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে আছে ৬.৬৩ শতাংশ এবং ৩৭.৯১ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর কাছে।

কোম্পানিটি সর্বশেষ প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী অর্থাৎ তৃতীয় প্রান্তিকের (জানুয়ারী’১৮-মার্চ’১৮) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১২.১৮ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ৬.৬৭ টাকা।

এদিকে, ৯ মাসে অর্থাৎ জুলাই’১৭-মার্চ’১৮ সমাপ্ত সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২৪.৫৫ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ২১.৬৩ টাকা।

এছাড়া শেয়ার প্রতি নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৩৬.৬৪ টাকা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৩০৬.২৪ টাকা।

কোম্পানিটি গত বছর অর্থাৎ ৩০ জুন ২০১৭ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ ক্যাশ এবং ৮০ শতাংশ স্টকসেহ মোট ৯০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছিলো। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫২.৪৭ টাকা। এছাড়া শেয়ার প্র্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ৫০৮.০৪ টাকা এবং শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৮৯.৪৪ টাকা।

 

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top