ভারতে শিশু ধর্ষণে মৃত্যুদণ্ডের বিল পাস

শেয়ারবাজার ডেস্ক: ১২ বছরের কম বয়সী শিশু-ধর্ষকদের মৃত্যুদণ্ড সংক্রান্ত বিল পাস হয়েছে ভারতের লোকসভায়। গতকাল সোমবার নিম্নকক্ষের অধিকাংশ সদস্যের মতামতের ভিত্তিতে বিলটি পাস হয়।বিরোধীদের কয়েকজন বিলটিতে আরও সংশোধনী আনার প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু তা খারিজ হয়ে যায়।

১২ বছরের কম বয়সী শিশুকে ধর্ষণে ধর্ষকের ন্যূনতম ২০ বছরের জেল এবং সর্বোচ্চ ফাঁসির সাজা দিতে কেন্দ্রীয় মন্ত্রিসভায় বিশেষ অর্ডিন্যান্স পাস হয়েছিল । গত এপ্রিলে এই অর্ডিন্যান্সটি পাস হয়। এতে সাজা বাড়ানোর পাশাপাশি ধর্ষণ মামলার তদন্ত এবং বিচারের ক্ষেত্রে সময়সীমাও নির্দিষ্ট করে দেয়া হয়।

সোমবার লোকসভায় ভোটাভুটির আগে বিলটি নিয়ে প্রায় দুই ঘণ্টা  বিতর্ক চলে । এ সময় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজিজু বলেন, শিশুকন্যা ও বালিকাদের সুরক্ষায় একটা কঠোর আইনের প্রয়োজন। ভারতীয় দণ্ডবিধিতে মহিলা-ধর্ষণের বিরুদ্ধে কড়া শাস্তির কথা বলা হলেও, ১২-১৬ বছরের কম বয়সী শিশু-কিশোরীদের ধর্ষণ ও গণধর্ষণে দোষীদের কঠোর সাজার কথা বলা নেই।

প্রসঙ্গত, সম্প্রতি ভারতজুড়ে বাড়তে থাকা ধর্ষণের বিরুদ্ধে প্রতিবাদের ঝড় ওঠে। কাঠুয়ায় নৃশংস ঘটনার ফলে শিশু-ধর্ষকদের বিরুদ্ধে কঠোর শাস্তির ব্যবস্থা করতে অপরাধমূলক আইন (সংশোধনী) অর্ডিন্যান্স জারি করে কেন্দ্রীয় সরকার। সূত্র: আনন্দবাজার

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top