২ কোম্পানি ও ১ সিকিউরিটজ হাউজকে বিএসইসির সর্তক

শেয়ারবাজার রিপোর্ট: যথাসময়ে আর্থিক হিসাব দাখিলে ব্যর্থতার কারনে শেয়ারবাজারে তালিকাভুক্ত ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড ও পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্সকে সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এছাড়া সিকিউরিটিজ আইন লঙ্ঘনের দায়ে ইন্টারন্যাশনাল লিজিং সিকিউরিটিজ হাউজটিকে সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রণ সংস্থা।

আজ বুধবার কমিশনের ৬৫৪তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয় বিএসইসি। বিএসসির নির্বাহী পরিচালক আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তি এ তথ্য জানা গেছে।

জানা যায়, পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স ৩১ ডিসেম্বর ২০১৪ সালের নিরীক্ষিত আর্থিক হিসাব যথাসময়ে দাখিল করতে পারেনি। এছাড়া ৩১ মার্চ ২০১৫ সালের ১ম প্রান্তিকের, ৩০ জুন ২০১৫ সালের অর্ধবার্ষিকের অনিরীক্ষিত ও ৩০ সেপ্টেম্বর ২০১৫ সালের ৩য় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক হিসাব যথাসময়ে দাখিল করতে পারেনি। এর মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ১২(৩এ) এবং কমিশনের নোটিফিকেশন নং এসইসি/সিএমআরআরসিডি/২০০৮-১৮৫/এডমিন/০৩-৩১ ভঙ্গ হয়েছে। যে কারনে প্রতিষ্ঠানটিকে কমিশন সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে।

ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড ৩০ জুন ২০১৫ ও ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক হিসাব যথাসময়ে দাখিল করতে পারেনি। এছাড়াও ৩০ সেপ্টেম্বর ২০১৫ ও ৩০ সেপ্টম্বর ২০১৬ সালের ১ম প্রান্তিকের, ৩১ ডিসেম্বর ২০১৫ ও ৩১ ডিসেম্বর ২০১৬ সালের অর্ধবার্ষিক এবং ৩১ মার্চ ২০১৬ এবং ৩১ মার্চ ২০১৭ সালের ৩য় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক হিসাব যথাসময়ে দাখিল করতে পারেনি। এর মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ১২(৩এ) এবং কমিশনের নোটিফিকেশন নং এসইসি/সিএমআরআরসিডি/২০০৮-১৮৫/এডমিন/০৩-৩১ ভঙ্গ হয়েছে। যে কারনে প্রতিষ্ঠানটিকে কমিশন সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে, ইন্টারন্যাশনাল লিজিং সিকিউরিটিজ হাউজটির কর্তৃপক্ষ তদন্ত কর্মকর্তাদের কাছে গ্রাহকের হিসাবে সকল লেনদেনের ক্ষেত্রে লিখিত ক্রয়/বিক্রয় আদেশ প্রদানে ব্যর্থ হয়েছে। এর মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (স্টক-ডিলার, স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ ও দ্বিতীয় তফসিল এর আচরণ বিধি ১ ও ২(২) এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ৪(১) এর বিধান লঙ্ঘিত হয়েছে। যে কারনে প্রতিষ্ঠানটিকে কমিশন সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

 

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top