অ-তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রেও পরিচালকদের ৩০ শতাংশ শেয়ার থাকতে হবে

শেয়ারবাজার রিপোর্ট: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) পরিচালকদের শেয়ার ধারণ সংক্রান্ত যে গেজেট প্রকাশ করেছিল সেটিতে সংশোধন এনেছে। বিএসইসির চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেন স্বাক্ষরিত নোটিফিকেশনে বলা হয়েছে, অ-তালিকাভুক্ত প্রতিটি কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ন্যূনতম তিন বছর ধরে রাখতে হবে। অর্থাৎ যদি কোনো অ-তালিকাভুক্ত কোম্পানি তার বিদ্যমান শেয়ারহোল্ডার ছাড়া অন্য কারো কাছে শেয়ার বিক্রি করতে চায় তাহলে সে কোম্পানির স্পন্সর/পরিচালকদের ন্যূনতম তিন বছর সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে হবে।

এ বিষয়ে একটি বাড়তি ধারা (৬ নং) যোগ করে বিএসইসি পরিচালকদের শেয়ার ধারণের বিষয়ে যে গেজেট প্রকাশ করেছিলো সেটির সংশোধন এনে গতকাল বিএসইসি এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে বলে জানা গেছে।

জানা যায়, ২০১১ সালের ২২ নভেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) জারি করা নির্দেশনায় বলা হয়েছিল, তালিকাভুক্ত প্রতিটি কোম্পানির উদ্যেক্তা পরিচালকদের এককভাবে দুই শতাংশ এবং সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে হবে। সেই নির্দেশনা একই বছর ২৪ অক্টোবর বাংলাদেশ গেজেটে পরিণত হয়। তালিকাভুক্ত কোম্পানিগুলোর জন্য এই বিধান এখন থেকে অ-তালিকাভুক্ত কোম্পানির জন্যও প্রযোজ্য করে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

এ ব্যাপারে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: সাইফুর রহমান শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, এটা হলো অ-তালিকাভুক্ত কোম্পানিগুলোর ক্ষেত্রে। এক্সিটিং শেয়ারহোল্ডার ছাড়া অন্য কারো কাছে যদি কোনো আন-লিষ্টেড কোম্পানি শেয়ার বিক্রি করে সেক্ষেত্রে ডিরেক্টরদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে হবে। তালিকাভুক্ত কোম্পানির পরিচালকদের যে দুই শতাংশ এবং ৩০ শতাংশ শেয়ার ধারণের বিধান রয়েছে সেটা ঠিকই থাকবে।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

 

আপনার মন্তব্য

One Comment;

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top