ডেল্টা স্পিনার্সের অর্থ লোপাট খতিয়ে দেখতে বিএসইসিতে চিঠি

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্রখাতের ডেল্টা স্পিনার্সের ৯১ কোটি টাকা অর্থ লোপাট করেছে বলে অভিযোগ তুলেছেন চট্টগ্রাম, আগ্রাবাদের বিনিয়োগকারী জামাল আহমদ। তিনি এ বিষয়টি খতিয়ে দেখার পাশাপাশি তালিকাভুক্ত কোম্পানিগুলোতে কর্পোরেট সুশাসন নিশ্চিত করতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) চিঠি দিয়েছেন।

চিঠিতে উল্লেখ করা হয়, ২৫ বছর ধরে তার শেয়ারবাজারের সঙ্গে জড়িত থাকার সময়ে কখনো বাজার স্থিতিশীল হতে দেখেননি। এর একমাত্র প্রধান কারন কর্পোরেট সুশাসনের অভাব । গতকালই ডেল্টা স্পিনার্স লিমিটেড কর্তৃক বিনিয়োগকারীদের ৯১ কোটি টাকা লোপাটের কারনে তিন পরিচালককে মাত্র ১ লক্ষ টাকা করে জরিমানা করা হয়েছে। কিন্তু ৯১ কোটি টাকা কোথায় কোন ব্যাংকে জমা আছে সুদে আসলে কত হয়েছে তার কোনো হিসাব নেই। ৯১ কোটি টাকা লোপাটের ঘটনায় মাত্র ১ লক্ষ টাকা জরিমানা সুশাসন নয়।

চিঠিতে আরো বলা হয়, দেখা যাচ্ছে যে প্রায় কোম্পানীগুলির আর্থিক অবস্থা দুর্বল । কিন্তু পরিচালকদের ব্যাংক ব্যালেন্স, আলিশান বাড়ি, দামী পাজারো, বিদেশ ভ্রমন, বিদেশে অর্থ পাচার ওপেন সিক্রেট । তাই জরুরিভাবে কোম্পানীগুলির সকল Capital & Revenue Expenditure,Capital Machinery Addition, Land purchase & valuation সহ সকল ব্যয়ে সুশাসন আনা । কারন অডিট ফার্মগুলি কিসের বিনিময়ে কি অডিট করে হাজার টাকাকে কোটি টাকা করে তাও ওপেন সিক্রেট।

বিনিয়োগকারীদের কথা বিবেচনা করে যদি কোম্পানিসমূহের উল্লেখিত ব্যয়গুলিতে কর্পোরেট সুশাসন প্রতিষ্ঠা করা যায় তাহলে প্রতিটি কোম্পানির EPS দ্বিগুন হবে এবং বিনিয়োগকারীদের আস্থাও দ্রুত ফিরে আসবে। তাই এ বিষয়ে বিএসইসির জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ করার জন্য বিএসইসির প্রতি আহবান জানিয়েছেন বিনিয়োগকারী জামাল আহমদ।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top