স্বল্প সুদে সরকারি ৫০ শতাংশ আমানত পাবে পুঁজিবাজারের ১১ আর্থিক প্রতিষ্ঠান

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১১ ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান তাদের তহবিলের সর্বোচ্চ ৫০ শতাংশ আমানত হিসেবে জমা রাখতে পারবে। বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নে সরকার থেকে পাওয়া অর্থেরও ৫০ শতাংশ এনবিএফআইয়ে রাখা যাবে।

এর বাইরে আরো ৩ এনবিএফআই সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অর্থ পাবে। তবে তারা পুঁজিবাজারে তালিকাভুক্ত নয়। বর্তমানে দেশে ৩৪টি এনবিএফআই রয়েছে।

গতকাল অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এক প্রজ্ঞাপনে সরকারের এ সিদ্ধান্ত জানায়।

যে ১৪টি এনবিএফআইয়ে সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান আমানত রাখতে পারবে সেগুলো হলো- ডিবিএইচ, আইডিএলসি, ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, জিএসপি ফাইন্যান্স, আইআইডিএফসি, আইপিডিসি, লংকাবাংলা, মাইডাস, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, ফিনিক্স ফাইন্যান্স, প্রিমিয়ার লিজিং, ইউনাইটেড ফাইন্যান্স, উত্তরা ফাইন্যান্স ও মেরিডিয়েন ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

এর আগে এডিপি বাস্তবায়নে সরকার থেকে পাওয়া তহবিলের ২০ শতাংশ আর নিজস্ব তহবিলের ২৫ শতাংশ এই ১৪ প্রতিষ্ঠানে আমানত হিসেবে রাখা যেত। ২০১৫ সালে প্রথম এনবিএফআইগুলোতে সরকারি ও স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অর্থ আমানত রাখার ব্যবস্থা করা হয়। কোন কোন এনবিএফআই এসব প্রতিষ্ঠানের আমানত পাবে, তা অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ঠিক করে। এনবিএফআইগুলো এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ে আবেদন করে। আবেদনের পরিপ্রেক্ষিতে প্রতিষ্ঠানগুলোর আর্থিক সূচক বিশ্নেষণ করে অর্থ মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নেয়।

এর আগে সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের তহবিলের সর্বোচ্চ ২৫ শতাংশ বেসরকারি ব্যাংকে রাখার নিয়ম ছিল। বাকি ৭৫ শতাংশ সরকারি ব্যাংকে রাখা হতো। সম্প্রতি বেসরকারি খাতের বেশ কিছু ব্যাংক তারল্য সংকটে পড়ে। তখন দেখা যায়, সরকারি খাতের ব্যাংকগুলোতে উদ্বৃত্ত তারল্য রয়েছে। কারণ বিশ্নেষণ করে জানা যায়, সরকারি প্রতিষ্ঠানের বড় আমানতের কারণে একই বাজারে দুই ধরনের পরিস্থিতি সৃষ্টি হচ্ছে। গত ২০ জুন রাজধানীর সোনারগাঁও হোটেলে বেসরকারি ব্যাংকগুলোর মালিকদের সংগঠন বিএবি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে বেসরকারি ব্যাংকে সরকারি আমানত বাড়ানোর দাবি জানায়। এর পরিপ্রেক্ষিতে বড় আমানতের সুষম বণ্টনে সম্প্রতি সরকার সিদ্ধান্ত নিয়েছে, সরকারি প্রতিষ্ঠানের আমানতের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকেও রাখা যাবে। এরই ধারাবাহিকতায় ব্যাংক এ সুযোগ পেল।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top