গ্রামীণ মিউচ্যুয়াল ফান্ড স্কিম টু অবসায়ন প্রক্রিয়া ৪ মাসের জন্য স্থগিত

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত মেয়াদি গ্রামীণ মিউচ্যুয়াল ফান্ড ওয়ান স্কিম টু’র অবসায়ন অথবা বে-মেয়াদি রূপান্তর প্রক্রিয়া ৪ মাসের জন্য স্থগিত করেছেন উচ্চআদালত।

ফান্ডটির স্পন্সর ও ট্রাস্টি গ্রামীণ ফান্ডের রিট আবেদনের (রিট পিটিশন নং ৯৭৭৮) প্রেক্ষিতে গত ৩০ জুলাই এমন রায় দিয়েছেন উচ্চআদালত। এই স্টে অর্ডারের প্রেক্ষিতে সংশ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য চিঠি দিয়েছে ট্রাস্টি।

জানা যায়, বিএসইসি’র নির্দেশনা অনুযায়ী ফান্ডটির মেয়াদ ১০ বছর পূর্ণ হবে আগামী ৩ সেপ্টেম্বর। আর ওই দিন ফান্ডটির ট্রেড সাসপেন্সন হবে। এর ইফেক্টিভ ডেট হবে ৪ সেপ্টেম্বর। আর বিএসইসি’র এমন নির্দশনার প্রেক্ষিতে রিট পিটিশন করা হয়েছে। ফান্ডটির সম্পদ ব্যবস্থাপক হিসেবে কাজ করছে এইমস বাংলাদেশ এবং কাস্টডিয়ান স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

উল্লেখ ২০০৮ সালের ৩ জুন মাসে ১৫ বছর মেয়াদে মিউচ্যুয়াল ফান্ডটির অনুমোদন দিয়েছিল বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ১৫ বছর হিসাবে ফান্ডটির মেয়াদ শেষ হওয়ার কথা ২০২৩ সালে। কিন্তু ২০১০ সালের ২৪ জানুয়ারি এক প্রজ্ঞাপনের মাধ্যমে বিএসইসি সকল মেয়াদি মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ ১০ বছর নির্দিষ্ট করে দেয়। ২০১৫ সালের ৮ জুলাই আরেক প্রজ্ঞাপনের মাধ্যমে মেয়াদ শেষ হওয়া মিউচ্যুয়াল ফান্ড বে-মেয়াদি ফান্ডে রূপান্তরের সুযোগ করে দেয় বিএসইসি। তবে এর জন্য ট্রাস্টি, অ্যাসেট ম্যানেজার ও ইউনিট হোল্ডারদের অনুমোদন লাগবে।

এদিকে গতকাল ফান্ডটির ট্রাস্টি সভায় ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ইউনিট হোল্ডারদের ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার ঘোষণা হয়েছে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ হয়েছে আগামী ৩০ আগস্ট। আর এ সময় ফান্ডটির ইউনিট প্রতি আয় (ইপিইউ) হয়েছে ১.৩১ টাকা। ইউনিট প্রতি সম্পদ বাজার মূল্যে ১৯.৩৩ টাকা এবং ক্রয় মূল্যে ১১.৩৬ টাকা।

ফান্ডটির পরিশোধিত মূলধন ১৮২ কোটি ৩৯ লাখ ৭০ হাজার টাকা এবং তৃতীয় প্রান্তিক পর্যন্ত ফান্ডটির মোট প্রকৃত সম্পদ প্রায় ৩৫৩ কোটি টাকা।

এর মোট ইউনিটের ২০.৫২ শতাংশ উদ্যোক্তা ও পরিচালকের কাছে; ৬০.৯৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে; ১.১৯ শতাংম বিদেশিদের এবং বাকী ১৭.৩৩ শতাংশ সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে ফান্ডটির ইউনিট সর্বশেষ ১৬.৩০ টাকায় লেনদেন হয়েছে। গতকাল এর সমাপনি মূল্য ছিল ১৬.৬০ টাকা। ডিএসই’র তথানুযায়ী ফান্ডটির রিজার্ভ ও সারপ্লাসের পরিমাণ ১৭০ কোটি ২৯ লাখ টাকা।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top