পুঁজিবাজারে গুজব ছড়ানো ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে বিএসইসি

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে ইদানিং গুজব মাথা চাড়া দিয়ে উঠেছে। এতোদিন ফেসবুক এবং অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন গ্রুপে তালিকাভুক্ত কোম্পানি নিয়ে নানা গুজব ছড়ালেও সম্প্রতি তা মাত্রাতিরিক্ত বেড়ে গেছে। ব্যক্তির আইডি থেকে বিভিন্ন কোম্পানি নিয়ে ভিত্তিহীন তথ্য প্রকাশের পাশাপাশি একাধিক অনলাইন নিউজ পোর্টালের সাহায্যে গুজব ছড়িয়ে ফাঁয়দা লুটে যাচ্ছে এক শ্রেণীর বিনিয়োগকারী। আর এসব গুজব সৃষ্টিকারী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মাঠে নেমেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ইতিমধ্যে গুজব সৃষ্টিকারী বিভিন্ন ব্যক্তি ও একাধিক অনলাইন নিউজ পোর্টালকে নজরদারির আওতায় রেখেছে নিয়ন্ত্রক সংস্থা। বিএসইসি সূত্রে জানা গেছে।

জানা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে ফেসবুকে পুঁজিবাজার সংশ্লিষ্ট নামে বিভিন্ন গ্রুপ রয়েছে। এসব গ্রুপে তালিকাভুক্ত বিভিন্ন কোম্পানির শেয়ার দরকে প্রভাবিত করতে পারে এমন তথ্য দিয়ে গুজব ছড়ানো হচ্ছে। যেহেতু শুধু ব্যক্তির নামে গুজব ছড়ালে বিশ্বাসযোগ্যতা কম পায় তাই একাধিক নিউজ পোর্টালে সেই গুজবের খবর ছাপিয়ে সেগুলোর লিঙ্ক বিভিন্ন গ্রুপে শেয়ার করা হচ্ছে। এতে এক শ্রেণীর বিনিয়োগকারী আঙ্গুল ফুলে কলা গাছ হলেও বেশিরভাগ বিনিয়োগকারী তাদের জালে আটকিয়ে যাচ্ছে।

এ ব্যাপারে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: সাইফুর রহমান শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, এর আগে ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে বেশকিছু ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে বিএসইসি। সম্প্রতি পুঁজিবাজারকে ঘিরে আবারো গুজব মাথাচাড়া দিয়ে উঠেছে। এটি আইনগতভাবে সম্পূর্ণ নিষিদ্ধ। যেসব ব্যক্তি আইন ভঙ্গ করে ভিত্তিহীন সংবাদ প্রচার করে গুজব ছড়াবে তাদের বিরুদ্ধে বিএসইসি ব্যবস্থা গ্রহণ করবে বলে জানান তিনি।

তিনি আরো বলেন, প্রতিদিনই উভয় স্টক এক্সচেঞ্জ এবং বিএসইসির ওয়েবসাইটে গুজব এড়িয়ে জেনে-বুঝে লেনদেন করার জন্য বিনিয়োগকারীদের পরামর্শ দেওয়া হয়। “বিনিয়োগ যার, ঝুঁকিও তার” এ কথাটি বিনিয়োগকারীদের মনে রাখতে হবে। বিএসইসি বিনিয়োগকারীদের জন্য নিয়মিতভাবে পুঁজিবাজার সংক্রান্ত বিভিন্ন অ্যাওয়ারনেস ও শিক্ষামূলক কর্মসূচির আয়োজন করে যাচ্ছে। বিনিয়োগকারীদের এসব অনুষ্ঠানে অংশগ্রহণ করতে হবে। অন্যের আইটেমে নয় বিনিয়োগকারীদের নিজের আইটেম নিজে তৈরি করতে হবে। সেজন্য শিক্ষার কোনো বিকল্প নেই বলে মনে করেন সাইফুর রহমান।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top