আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ মে ২০১৫, মঙ্গলবার |

kidarkar

সেল প্রেসারে পড়লো সূচক

price-chart-downশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের পতনে শেষ হয় লেনদেন। এদিন শুরু থেকে উর্ধ্বমুখী প্রবণতা থাকলেও ধীরে ধীরে পড়তে থাকে সূচক। এর ফলে টানা পঞ্চম দিন পর হঠাৎ নিম্মমুখী প্রবণতায় ফিরলো সূচক। মঙ্গলবার সূচকের পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও আগের দিনের তুলনায় কিছুটা কমেছে লেনদেন।

সম্প্রতি ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ঘোষিত অধিকাংশ কোম্পানির ডিভিডেন্ড বার্ষিক সাধারণ সভায় (এজিএম) পাশ হয়। এখন এসব কোম্পানির বোনাস শেয়ার বিক্রয়যোগ্য হয়েছে। পাশাপাশি গত কয়েকদিনের উর্ধমুখী বাজারে কেউ কেউ লভ্যাংশ তুলে নেয়ার চেষ্টা করেছেন। এর ফলে আজ বাজারে শেয়ার বিক্রির চাপ বেড়ে যায়। আর এ কারণেই আজকের সূচক ও লেনদেন কমেছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

এদিকে এর আগে টানা পাঁচ কার্যদিবস দেশের উভয় শেয়ারবাজারে সূচক ও লেনদেন বৃদ্ধিকে গেমলিং বলে মনে করছেন ক্ষুদ্র ও সাধারণ বিনিয়োগকারীরা। তারা মনে করেন বোনাস শেয়ার বিক্রির জন্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা এ গেমলিং করেছেন। কারণ কারসাজির মাধ্যমে করা চাঙ্গা বাজারে তাদের শেয়ার ভালো দামে সেল হবে এটাই ছিল তাদের প্রধান লক্ষ্য।

আজকের বাজার পরিস্থিতি সম্পর্কে বিএমএসএল সিকিউরিটিজ হাউজের এমডি রিয়াদ মতিন শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, ডিভিডেন্ডের মৌসুমে বোনাস শেয়ার বিক্রির ঝোঁক বেড়ে যায়। আজকেও ঠিক তেমনটি হয়েছে। আর সেল প্রেসারের কারণেই আজকের বাজার পড়েছে।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২২ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৩২৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৩৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬২২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৩টির, কমেছে ১৮৫টির আর অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ার দর। যা টাকার লেনদেন হয়েছে ৫৫৪ কোটি ৩৯ লাখ ৯৬ হাজার টাকা।

এর আগে সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স ৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৩৪৯ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৫৯৬ কোটি ৭১ লাখ ১২ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৪২ কোটি ৩১ লাখ ১৬ হাজার টাকা ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৮১৫২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯১টির, কমেছে ১৪৪টির ও অপরিবর্তিত রয়েছে ৯টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৪৩ কোটি ৮৭ লাখ ৮৮ হাজার টাকা।

এর আগে সোমবার সিএসইর সাধারণ মূল্য সূচক ২২ পয়েন্ট কমে অবস্থান করছে ৮১৮০ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৫০ কোটি ৮১ লাখ ৫৪ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন কমেছে ৬ কোটি ৯৩ লাখ ৬৬ হাজার টাকা।

 

শেয়ারবাজারনিউজ/অ

 

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.