লিমিট ছাড়া লেনদেন করছে ১১ প্রতিষ্ঠান

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১১ প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে আজ কোনো সার্কিট ব্রেকার দেয়া হয়নি। ডিভিডেন্ড সংক্রান্ত ঘোষণা দেয়ার কারণে নিয়মানুযায়ী এসব প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে আজ কোনো লিমিট দেয়া হয়নি। প্রতিষ্ঠানেরগুলো হলো: সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, পিএইচপি মিউচ্যুয়াল ফান্ড ওয়ান, পপুলার লাইফ মিউচ্যুয়াল ফান্ড, ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, এবি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, আইএফআইসি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ফার্স্ট জনতা ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড, ফিক্সড বাংলাদেশ ফার্স্ট ইনকাম ফান্ড এবং ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স:

সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স ৩১ ডিসেম্বর, ২০১৭ সমাপ্ত অর্থবছরের জন্য ২০ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়ার  ঘোষণা দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৯৭ টাকা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২০.০২ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.২৪ টাকা (নেগেটিভ)।

ঘোষিত ডিভিডেন্ড ও আর্থিক প্রতিবেদন অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ৩০ সেপ্টেম্বর, সকাল সাড়ে ১১টায় এমএইচ শমরিতা হাসপাতাল অ্যান্ড মেডিকেল কলেজ অডিটরিয়াম, ১১৭ তেজগাঁও-লাভ রোড, ঢাকাতে বার্ষিক সাধারণ সভা করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ হয়েছে ১৩ সেপ্টেম্বর।

পিএইচপি মিউচ্যুয়াল ফান্ড ওয়ান:

মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিটধারীদের জন্য ৩ শতাংশ ক্যাশ ও ৬ শতাংশ রি-ইনভেসএমন্ট ইউনিট (বোনাস) ডিভিডেন্ড ঘোষণা করা হয়েছে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ হয়েছে ১৩ সেপ্টেম্বর। ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ৯২ পয়সা। এছাড়া ক্রয় মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ১১.৫১ টাকা। আর বাজার মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ১১.৩১ টাকা। ইউনিট প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিইউ) ১.০৯ টাকা।

পপুলার লাইফ মিউচ্যুয়াল ফান্ড:

মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিটধারীদের জন্য ২ শতাংশ ক্যাশ ও ৫.৫০ শতাংশ রি-ইনভেসএমন্ট ইউনিট (বোনাস) ডিভিডেন্ড ঘোষণা করা হয়েছে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ হয়েছে ১৩ সেপ্টেম্বর। ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ৭৭ পয়সা। এছাড়া ক্রয় মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ১১.৬৬ টাকা। আর বাজার মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ১১.৩১ টাকা। ইউনিট প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিইউ) ১.০৮ টাকা।

ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড:

মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিটধারীদের জন্য ২ শতাংশ ক্যাশ ও ৭ শতাংশ রি-ইনভেসএমন্ট ইউনিট (বোনাস) ডিভিডেন্ড ঘোষণা করা হয়েছে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ হয়েছে ১৩ সেপ্টেম্বর। ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ৮৯ পয়সা। এছাড়া ক্রয় মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ১১.৩৬ টাকা। আর বাজার মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ১১.৪৯ টাকা। ইউনিট প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিইউ) ০.৮৭ টাকা।

এবি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড:

মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিটধারীদের জন্য ২ শতাংশ ক্যাশ ও ৮ শতাংশ রি-ইনভেসএমন্ট ইউনিট (বোনাস) ডিভিডেন্ড ঘোষণা করা হয়েছে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ হয়েছে ১৩ সেপ্টেম্বর। ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ১.০৪ টাকা। এছাড়া ক্রয় মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ১১.৮৯ টাকা। আর বাজার মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ১২.০৪ টাকা। ইউনিট প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিইউ) ১.২০ টাকা।

আইএফআইসি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড

আইএফআইসি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য ৭ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ২ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ রি-ইনভেস্টমেন্ট ইউনিট। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয় আগামী ১৩ সেপ্টেম্বর।

সমাপ্ত বছরে ইউনিট প্রতি আয় (ইপিইউ) ৭৩ পয়সা এবং বাজার মূল্যের ভিত্তিতে ফান্ডটির ইউনিট প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১১ টাকা ২৬ পয়সা আর ক্রয় মূল্যের ভিত্তিতে এনএভি হয়েছে ১১ টাকা ৫৮ পয়সা।

এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড

এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য ১১ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ২ শতাংশ ক্যাশ ও ৯ শতাংশ রি-ইনভেস্টমেন্ট ইউনিট। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয় আগামী ১৩ সেপ্টেম্বর।

সমাপ্ত বছরে ইউনিট প্রতি আয় (ইপিইউ) ১ টাকা ১১ পয়সা এবং বাজার মূল্যের ভিত্তিতে ফান্ডটির ইউনিট প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১১ টাকা ৫৯ পয়সা আর ক্রয় মূল্যের ভিত্তিতে এনএভি হয়েছে ১১ টাকা ৫৮ পয়সা।

ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড

ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য ১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ২ শতাংশ ক্যাশ ও ৮ শতাংশ রি-ইনভেস্টমেন্ট ইউনিট। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয় আগামী ১৩ সেপ্টেম্বর।

সমাপ্ত বছরে ইউনিট প্রতি আয় (ইপিইউ) ১ টাকা ০৮ পয়সা এবং বাজার মূল্যের ভিত্তিতে ফান্ডটির ইউনিট প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১১ টাকা ৮১ পয়সা আর ক্রয় মূল্যের ভিত্তিতে এনএভি হয়েছে ১১ টাকা ৬৩ পয়সা।

ফার্স্ট জনতা ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড

ফার্স্ট জনতা ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য ৮ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ২ শতাংশ ক্যাশ ও ৬ শতাংশ রি-ইনভেস্টমেন্ট ইউনিট। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয় আগামী ১৩ সেপ্টেম্বর।

সমাপ্ত বছরে ইউনিট প্রতি আয় (ইপিইউ) ৮৪ পয়সা এবং বাজার মূল্যের ভিত্তিতে ফান্ডটির ইউনিট প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১১ টাকা ৩৬ পয়সা  আর ক্রয় মূল্যের ভিত্তিতে এনএভি হয়েছে ১১ টাকা ৬৯ পয়সা।

ফিক্সড বাংলাদেশ ইনকাম ফান্ড

ফিক্সড বাংলাদেশ ইনকাম ফান্ড ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য ৯ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।  এর মধ্যে ২ শতাংশ ক্যাশ ও ৭ শতাংশ রি-ইনভেস্টমেন্ট ইউনিট। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয় আগামী ১৩  সেপ্টেম্বর।

সমাপ্ত বছরে ইউনিট প্রতি আয় (ইপিইউ) ৯১ পয়সা এবং বাজার মূল্যের ভিত্তিতে ফান্ডটির ইউনিট প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১২ টাকা ১ পয়সা আর ক্রয় মূল্যের ভিত্তিতে এনএভি হয়েছে ১১ টাকা ৫০ পয়সা।

ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড

ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য ১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ২ শতাংশ ক্যাশ ও ৮ শতাংশ রি-ইনভেস্টমেন্ট ইউনিট। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয় আগামী ১৩ সেপ্টেম্বর।

সমাপ্ত বছরে ইউনিট প্রতি আয় (ইপিইউ) ১ টাকা ৪ পয়সা এবং বাজার মূল্যের ভিত্তিতে ফান্ডটির ইউনিট প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১১ টাকা ৪৪ পয়সা আর ক্রয় মূল্যের ভিত্তিতে এনএভি হয়েছে ১১ টাকা ৪৭ পয়সা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top