সূচকের আঁইওয়াশে কুপোকাত বিনিয়োগকারীরা

শেয়ারবাজার রিপোর্টঃ সম্প্রতি সূচকের উত্থান যেন আঁইওয়াশ হয়ে দাঁড়িয়েছে। সাধারণত সূচক বাড়লে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর বাড়তে দেখা যায়। কিন্তু ইদানিং সূচক বাড়ছে কিন্তু বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমছে। আজ ৭০ পয়েন্ট সূচক বৃদ্ধি পেলেও বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমেছে। ব্যাংকসহ বড় শেয়ারগুলোর সামান্য দর বৃদ্ধিতে সূচক বৃদ্ধি পেলেও বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমায় লোকসানে রয়েছেন বিনিয়োগকারীরা।

আজ সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্যাংকসহ ৪ খাতের ক্রয় চাপে টানা বাড়তে থাকে সূচক। এগুলো হলো: ব্যাংক, সিমেন্ট, আর্থিক এবং বীমা। রোববার সূচক বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৫৬০ কোটি ৫৭ লাখ ৫ হাজার টাকা। এদিকে গত পাঁচ মাসের সর্বোচ্চ রেকর্ড গড়লো ডিএসইর ব্রড ইনডেক্স।

আজ ডিএসইর ব্রড ইনডেক্স ৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৫৩৮ পয়েন্টে অবস্থান করছে। যা ডিএসইর গত পাঁচ মাসের সর্বোচ্চ। এর আগে গত ১৫ মে, ২০১৮ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্রড ইনডেক্স  ছিলো ৫ হাজার ৫৪৮ পয়েন্ট।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৫৩৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৫০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৩৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৭টির, কমেছে ১৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৫৬০ কোটি ৫৭ লাখ ৫ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৪৬৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১২৪৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৯১৫ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৫৮০ কোটি ৭৬ লাখ ৮৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৯ লাখ ৮১ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ১১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ২৯৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৬টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ২৬ কোটি ৩৭ লাখ ৭ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top