আজিজ পাইপস ও মুন্নু সিরামিকসের ভরাডুবি

শেয়ারবাজার রিপোর্ট: কিছুদিন আগেও আজিজ পাইপস ও মুন্নু সিরামিকসের শেয়ার যেন সোনার হরিণ ছিলো। রাতারাতি আঙ্গুল ফুলে কলাগাছ হওয়ার জন্য এ দুই কোম্পানির শেয়ার এক শ্রেণীর বিনিয়োগকারীদের অন্যতম আকর্ষণ ছিলো। সেই আকর্ষণে আজিজ পাইপসের শেয়ার দর ৫২ টাকা থেকে ২৬৯ টাকায় উন্নীত হয় এবং মুন্নু সিরামিকসের শেয়ার দর ৪০ টাকা থেকে ৩৮৭ টাকায় চলে যায়। এ দুই কোম্পানির সঙ্গে আরো বেশকিছু কোম্পানির অস্বাভাবিক শেয়ার দর বৃদ্ধির লাগাম টেনে ধরতে নিয়ন্ত্রক সংস্থা কঠোর হস্তক্ষেপ গ্রহণ করার পর থেকেই এগুলোর শেয়ার দরে বিপরীত চিত্র লক্ষ্য করা যায়।

এখন এ দুই কোম্পানির শেয়ার যেন ছেড়ে দে মা কেঁদে বাচি অবস্থা। বিক্রেতারা একদিকে মরিয়া হয়ে শেয়ার বিক্রি করে বের হতে চাইছেন অন্যদিকে ক্রেতারাও এ দুই কোম্পানির শেয়ার কিনে অতিরিক্ত ঝুঁকি নিতে চাইছেন না। যে কারণে ক্রেতার সংকটে আজ এ কোম্পানির শেয়ার দর হল্টেড হয়েছে। ফলশ্রুতিতে আজিজ পাইপসের শেয়ার দর ৯.৯৯ শতাংশ বা ১৯.২০ টাকা কমে সর্বশেষ ১৭৩ টাকায় লেনদেন হয়েছে। এদিন কোম্পানিটির ১৫ হাজার ৫০৪টি শেয়ার ১০১ বার হাতবদল হয়ে লেনদেন হয় যার বাজার মূল্য দাঁড়ায় ২৬ লাখ ৮৩ হাজার টাকা। অন্যদিকে মুন্নু সিরামিকসের শেয়ার দর ৮.৭২ শতাংশ বা ২৫.৯০ টাকা কমে সর্বশেষ ২৭১ টাকায় লেনদেন হয়। আজ এ কোম্পানির ৩০ হাজার ৩৮৬টি শেয়ার ১১৩ বার হাতবদল হয়ে লেনদেন হয় যার বাজার মূল্য দাঁড়ায় ৮২ লাখ ৩৫ হাজার টাকা।

আজিজ পাইপসের পিই রেশিও ২৩৬.৩১ এবং মুন্নু সিরামিকসের পিই রেশিও ১১১.৩৪। অর্থাৎ পিই রেশিও বিবেচনায় এ দুই কোম্পানির শেয়ার দর ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top