সাপ্তাহিক বাজার: লেনদেন কমলেও বেড়েছে সূচক

শেয়ারবাজার রিপোর্ট: সাপ্তাহিক ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচক বাড়লে লেনদেন কমেছে। গত সপ্তাহের লেনদেন হওয়া ২ কার্যদিবসে লেনদেন কমেছে ৬১.৭২ শতাংশ। তবে লেনদেন কমলেও সব ধরনের সূচক বেড়েছে। সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আলোচিত সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৫ কোটি ৮৯ লাখ ৭ হাজার ২৫৭ টাকা।

উল্লেথ্য, গত ২২ আগষ্ট পবিত্র ঈদুল আযহা অনুষ্ঠিত হয়। আর এ উপলক্ষ্যে গত ২১ আগস্ট থেকে ২৩ আগস্ট পর্যন্ত শেয়ারবাজার লেনদেন বন্ধ থাকে।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহশেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ১.৮৯ শতাংশ বা ১০৩.৪৫ পয়েন্ট। এছাড়া ডিএসই-৩০ সূচক বেড়েছে ১.৭২ শতাংশ বা ৩২.৮৯ পয়েন্ট আর শরীয়াহ ইনডেক্স বা ডিএসইএস সূচক বেড়েছে ১০.৭৪ শতাংশ বা ০.৮৬ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫৭টি কোম্পানির। আর দর কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। আর লেনদেন হয়নি ৭টি কোম্পানির শেয়ার। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে মোট এক হাজার ৫ কোটি ৮৯ লাখ ৭ হাজার ২৫৭ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ৬২৭ কোটি ৫৮ লাখ ৭৯ হাজার ৫৯ টাকার। সেই হিসাবে গত সপ্তাহে লেনদেন কমেছে ৬১.৭২ শতাংশ।

আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯৩.৩৪ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ২.৪৫ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ২.৬০ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১.৮৯ শতাংশ।

অন্যদিকে আরেক স্টক একচেঞ্জে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১৮১ পয়েন্ট বা ১.৭৮ শতাংশ বেড়ে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ১০ হাজার ৩৬২ পয়েন্টে। আর সপ্তাহজুড়ে সিএসইতে হাত বদল হওয়ার ২৬১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৬টি কোম্পানির। আর দর কমেছে ১১২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির। এগুলোর ওপর ভর করে বিদায়ী সপ্তাহে ৫৪ কোটি ৮২ লাখ ২৪ হাজার ৯৮১ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top