সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই আসছে ৯৫০ কোটি টাকা: কর ছাড়ের শর্তে শেয়ারে বিনিয়োগ

শেয়ারবাজার রিপোর্ট: সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ২৫ শতাংশ শেয়ার বিক্রি বাবদ ৯৪৬ কোটি ৯৮ লাখ টাকা পাবেন ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্রোকাররা। আর এর মাধ্যমেই কৌশলগত শেয়ার বিক্রির পুরো প্রক্রিয়া শেষ হবে।

এরই অংশ হিসেবে দেশের প্রধান শেয়ারবাজারটির ২৫ শতাংশ শেয়ার কিনতে কৌশলগত বিনিয়োগকারী চীনের সাংহাই ও সেনজেন স্টক এক্সচেঞ্জকে নিটা অ্যাকাউন্ট (বিদেশ থেকে পাঠানো অর্থ টাকায় রূপান্তরের বিশেষ ব্যাংক অ্যাকাউন্ট) খোলার অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ডিএসই সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। সূত্র আরও জানায়, টাকা পাওয়ার পরই ব্রোকারদের মধ্যে তা বণ্টন করা হবে।

চুক্তি অনুযায়ী ডিএসইর ১০ টাকা অভিহিত মূল্যের ৪৫ কোটি ৯ লাখ ৪৪ হাজার ১২৫ শেয়ার কিনতে ৯৪৬ কোটি ৯৮ লাখ টাকা মূল্য দেবে সাংহাই ও সেনজেন স্টক এক্সচেঞ্জ। প্রতিটি শেয়ার তারা ২১ টাকা দরে কিনছে।

বর্তমানে ডিএসইর শেয়ারহোল্ডার ২৩৭ ব্রোকার। প্রত্যেক ব্রোকার কৌশলগত শেয়ার বিক্রি থেকে পাবেন প্রায় চার কোটি টাকা। ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ার ২১ টাকা দরে বিক্রি করায় মূলধনী মুনাফার ওপর কর দিতে হবে। তবে ব্রোকাররা অন্তত তিন বছরের জন্য শেয়ার বাজারে বিনিয়োগের শর্তে এ লেনদেনে কর ছাড় চেয়েছেন। নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিও এ বিষয়ে সুপারিশ করেছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিষয়টি বিবেচনার আশ্বাস দিলেও এখনও কোনো সিদ্ধান্ত জানাননি। সংশ্নিষ্টরা আশাবাদী, টাকা হস্তান্তরের আগেই কর ছাড়ে প্রয়োজনীয় নির্দেশনা আসবে।

জানতে চাইলে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক মাজেদুর রহমান জানান, গতকাল রোববার বাংলাদেশ ব্যাংক কৌশলগত শেয়ার বিক্রির ক্ষেত্রে অর্থ লেনদেনে নিটা অ্যাকাউন্ট খোলার অনুমতি দিয়ে চিঠি দিয়েছে। সাপ্তাহিক ছুটির কারণে গতকাল চীনা স্টক এক্সচেঞ্জদ্বয় বন্ধ থাকায় তাদের বিষয়টি অবহিত করা যায়নি। সোমবার (আজ) বিষয়টি জানানো হবে।

মাজেদুর রহমান জানান, সাংহাই ও সেনজেন স্টক এক্সচেঞ্জের ডিএসইর কৌশলগত অংশীদার হওয়ার বিষয়টি আনুষ্ঠানিকতার শেষ পর্যায়ে। কেন্দ্রীয় ব্যাংক নিটা অ্যাকাউন্ট খোলার অনুমতি দিয়েছে। স্ট্যান্ডার্ড চার্টার্ট ব্যাংকে এই অ্যাকাউন্ট খোলা হবে। তারা এ অ্যাকাউন্টের মাধ্যমে টাকা হস্তান্তর করবে। একই সঙ্গে ডিএসইর শেয়ার নিতে সেন্ট্রাল ডিপোজিটরি প্রতিষ্ঠান সিডিবিএলে বিও অ্যাকাউন্ট খুলবে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই সব আনুষ্ঠানিকতা শেষ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top