কোম্পানি ও হাউজগুলোর ই-ডাটা তথ্য সরবরাহের কাজ শুরু সেপ্টেম্বরে

শেয়ারবাজার রিপোর্ট: এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) এর অর্থায়নে ক্যাপিটাল মার্কেট ডেভেলপমেন্ট প্রডেক্ট (সিএমডিপি-৩) এর আওতায় ইলেকট্রনিক ডাটা গেদারিং, অ্যানালাইসিস এবং রিট্রাইভাল (এডগার) সিস্টেম চালু করছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এই সিস্টেমের আওতায় বিএসইসির দেওয়া ফরম্যাটে স্টক এক্সচেঞ্জের সিকিউরিটিজ,মার্চেন্ট,তালিকাভুক্ত কোম্পানিসহ মার্কেটের সঙ্গে সম্পৃক্ত অন্যান্য প্রতিষ্ঠান ইলেকট্রনিকভাবে তথ্য সরবরাহ করবে। দুই বছর আগে নেওয়া নিয়ন্ত্রক সংস্থার এই উদ্যোগ বাস্তবায়নে আগামী মাস অর্থাৎ সেপ্টেম্বর মাসে কাজ শুরু করা হবে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

জানা যায়, ২০১৬ সালের আগস্ট মাসে বিএসইসির চেয়ারম্যান ড.এম খায়রুল হোসেনসহ অন্যান্য কমিশনারবৃন্দ আমেরিকার সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সঙ্গে এডগার সিস্টেমের ধারণা নিতে বৈঠক করে। কিন্তু দুই বছর অতিক্রম করার পরও এই সিস্টেম চালু করা সম্ভব হয়নি। এ ব্যাপারে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: সাইফুর রহমান শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, প্রজেক্টটি এখনো চালু না হওয়ার পেছনে একাধিক কারণ রয়েছে। প্রথমত প্রজেক্টটি পরিচালনার জন্য কনসালট্যান্ট নিয়োগ করা সম্ভব হয়নি। এছাড়া এডগার সিস্টেম প্রজেক্টটি চালু করতে পরিকল্পনা মন্ত্রনালয়সহ বিভিন্ন মন্ত্রনালয়ের অনুমোদনের প্রয়োজন পড়েছে। মন্ত্রনালয়গুলোর অনুমোদন না পাওয়ার কারণে এতোদিন প্রজেক্টটি বাস্তবায়ন করা সম্ভব হয়নি বলে জানান তিনি।

তিনি আরো বলেন, ইতিমধ্যে কর্তৃপক্ষ প্রজেক্টটির জন্য কনসালট্যান্ট নিয়োগ দিয়েছে। চলতি বছরের সেপ্টেম্বরেই এই প্রজেক্ট বাস্তবায়নের কাজ শুরু করা যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন সাইফুর রহমান।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top