যে কারণে চাঙ্গা বিদ্যুৎ ও জ্বালানী খাত

শেয়ারবাজার রিপোর্ট: দেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে বেলজিয়ামের কোম্পানিগুলো কাজ করতে আগ্রহ প্রকাশের খবরে চাঙ্গা হয়ে উঠেছে দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানী খাতের কোম্পানিগুলো। আজ সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে বিদ্যুৎ ও জ্বালানী খাতের এক কোম্পানি বাদে বাকী সব কোম্পানির শেয়ার দর চাঙ্গাভাব দেখা গিয়েছে এমনটাই বলছে বাজার সংশ্লিষ্টরা।

তাদের মতে, সম্প্রতি বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে বেলজিয়ামের কোম্পানিগুলো কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে। গত ২৫ জুলাই সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে বাংলাদেশে সাম্প্রতিক উন্নয়নে সরকারের ভুয়সী প্রশংসা করেন বাংলাদেশে নিযুক্ত বেলজিয়ামের রাষ্ট্রদূত জন লুইক্স। তাছাড়া বিদ্যুৎ খাতের উন্নয়নের জন্য বড় বড় প্রকল্প হাতে নিয়েছে সরকার। ইতোমধ্যে কয়েকটি বিদেশি কোম্পানির সাথে চুক্তিও করা হয়েছে। এসব খবরে দেশের পুঁজিবাজারে হঠাৎ চাঙ্গা হয়ে উঠেছে বিদ্যুৎ ও জ্বালানী খাত।

প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে বেলজিয়ামের রাষ্ট্রদূত জন লুইক্স বলেন, বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে বেলজিয়ামের কোম্পানিগুলো কাজ করতে আগ্রহী। পারস্পারিক সহোযোগিতার মাধ্যমে এগুলো উভয় দেশ উপকৃত হবে।

জন লুইক্সের আশা ব্যক্তের পরে বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতের সম্ভাবনা ও অগ্রগতি তুলে ধরে প্রতিমন্ত্রী এ খাতে বিনিয়োগকে স্বাগত জানিয়ে বলেন, চীন এ পর্যন্ত এ খাতে ৭.৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। জাপান ইকোনোমিক জোন করে শিল্পায়নের উদ্যোগ নিয়েছে। মহেশখালিতে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ নিয়েছে। পায়রাতেও ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ নেওয়া হয়েছে। এসব জায়গায় সম্ভাবনাময় বিনিয়োগকারিদের কাজ করার সুযোগ রয়েছে।

দেশের পুঁজিবাজারে বিদ্যুৎ ও জ্বালানী খাতে তালিকাভূক্ত হওয়া ১৯টি কোম্পানীর মধ্যে একমাত্র ইন্ট্রাকো  রিফুয়েলিং স্টেশন বাদে আজ সব কোম্পানির শেয়ার দর বেড়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি দর বেড়েছে ইস্টার্ণ লুবিকেন্টসের। আজ কোম্পানির শেয়ার দর বেড়েছে ৫৬.৪০ টাকা। এরপরেই রয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিষ্ট্রিভিউশনের। এদিন কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১১.৫০ টাকা।

এছাড়াও বারাকা পাওয়ারের ০.৫০ টাকা, বিডি ওয়েল্ডিংয়ের ০.১০ টাকা, সিভিও পেট্রেকেমিক্যালের ১.১০ টাকা, ডেসকোর ০.৮০ টাকা, ডোরিন পাওয়ারের ২.৭০ টাকা, জিবিবি পাওয়ারের ০.৪০ টাকা, যমুনা ওয়েলের ৩ টাকা,  খুলনা পাওয়ার ৬.৮০ টাকা, লিনডে বিডির ১.৪০ টাকা, এমজেএল বিডির ১.৯০ টাকা, মেঘনা পেট্রোলিয়ামের ৫.৬০ টাকা, পদ্মা অয়েলের ৫.৫০ টাকা, পাওয়ার গ্রীডের ১.১০ টাকা, শাহজিবাজার পাওয়ার কোম্পানির ৬.৮০টাকা, সামিট পাওয়ারের ০.৬০ টাকা এবং তিতাস গ্যাসের ০.৬০ টাকা শেয়ার দর বৃদ্ধি পেয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/এম.আর

 

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top