পাকিস্তানের প্রেসিডেন্ট নির্বাচন আজ, লড়ছেন যারা

শেয়ারবাজার ডেস্ক: পাকিস্তানের প্রেসিডেন্ট নির্বাচন আজ। সকাল ১০টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত অনুষ্ঠিত হওয়া এ নির্বাচনে ভোট দেবেন দেশটির জাতীয় সংসদ, সিনেট এবং প্রাদেশিক পরিষদের সদস্যরা। এবারের প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে লড়ছেন তিন জন।

সোমবার ইমরান খানের সরকারের বিপক্ষে শক্ত অবস্থান তুলে ধরতে বিরোধী দলগুলো প্রেসিডেন্ট নির্বাচনে একজন প্রার্থী দিতে সর্বোচ্চ চেষ্টা করেও ব্যর্থ হয়েছে। ফলে বিরোধী দল থেকে দুইজন এবং ইমরান খানের তেহরিক ই ইনসাফের একজন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিন প্রার্থী থেকে নিজেদের প্রেসিডেন্ট নির্বাচন করতে ভোট দেবেন ১১০০ ভোটার।

প্রেসিডেন্ট নির্বাচনের তিন প্রার্থী হলেন- তেহরিক ই ইনসাফ পার্টির আরিফ আলভি, পাকিস্তান পিপলস পার্টির আইতজাজ আহসান এবং জমিয়তে উলামায়ে ইসলামির ফজলুর রহমান। নির্বাচনে জয়ী হওয়ার জন্য একজন প্রার্থীকে মোট গৃহিত ভোটের অর্ধেকের চেয়ে এক ভোট বেশি পেতে হবে।

পাকিস্তানের নির্বাচন কমিশন জানিয়েছে, গোপন ব্যালটের মাধ্যমে সংসদ সদস্যরা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

তবে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে ইমরানের দলের প্রার্থীরই বিজয় হবে বলে ধারণা করা হচ্ছে। কারণ, নির্বাচনে একক প্রার্থী দিতে বিরোধী দল ব্যর্থ হওয়ায় ভাগ্য খুলে গেছে আরিফ আলভির। আগামী ৮ সেপ্টেম্বর বর্তমান প্রেসিডেন্ট মামনুন হুসেইনের মেয়াদ শেষ হচ্ছে। এরপরই পাকিস্তানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন শুরু করবেন আজকের বিজয়ী।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top