স্কাইপের নকশায় পরিবর্তন আনছে মাইক্রোসফট

শেয়ারবাজার ডেস্ক: মোবাইল ও ডেস্কটপের জন্য স্কাইপের ইন্টারফেস বা নকশায় পরিবর্তন আনছে মাইক্রোসফট। ব্যবহারকারীরা স্কাইপের যেসব ফিচার কম ব্যবহার করেন, সেগুলো স্কাইপ থেকে সরিয়ে ফেলা হচ্ছে। স্কাইপের ব্যবহার আরও সহজ করতে সেখানে এ সেবার মূল ফিচারগুলোকে গুরুত্ব দেওয়া হচ্ছে। স্কাইপের ভয়েস কল, ভিডিও চ্যাটিং ও মেসেজিং বিষয়টিকে গুরুত্ব দিয়ে বিশেষ পরিবর্তন আনা হচ্ছে। আইএএনএসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

স্কাইপ অ্যান্ড আউটলুক নকশা বিভাগের পরিচালক পিটার স্কিলম্যান এক ব্লগ পোস্টে বলেছেন, ‘গত বছর কিছু পরিবর্তন এনে স্কাইপে নতুন ফিচার যুক্ত করেছিলাম। এতে মূল ফিচারগুলো অনেকের ব্যবহার করতে অসুবিধা হচ্ছিল। তাই নকশায় পরিবর্তন আসতে যাচ্ছে। নতুন নকশায় মোবাইল অ্যাপ ইন্টারফেস থেকে অপ্রয়োজনীয় অপশনগুলো সরানো হবে। এ ছাড়া চ্যাট, কলস, কনটাক্টস ও নোটিফিকেশনস অপশনগুলো উইন্ডোর ওপরে বাঁয়ে নিয়ে যাওয়া হবে।

গত বছর স্ন্যাপচ্যাট থেকে অনুপ্রাণিত হয়ে হাইলাইটস নামে একটি ফিচার যুক্ত করা হয়েছিল স্কাইপে। কিন্তু স্কাইপে তা জনপ্রিয়তা পায়নি। এ ফিচার সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোসফট। চলতি মাসের শেষ নাগাদ সব ব্যবহারকারীর জন্য নতুন এই আপডেট আনা হবে।

স্কিলম্যান বলেন, ‘নতুন নকশায় কল করতে সমস্যা হচ্ছিল। অধিকাংশ ব্যবহারকারীর কাছে হাইলাইটস যৌক্তিক মনে হয়নি। আমরা বিষয়টিকে আরও সহজ করতে যাচ্ছি। ভিডিও ও ভয়েস প্ল্যাটফর্ম হিসেবে স্কাইপে লাইট ও ডার্ক থিম আসবে, যা ব্যবহারকারী পছন্দ অনুসারে ব্যবহার করতে পারবেন। কলিং, চ্যাট ও কন্টাক্ট বিষয়ে আরও নতুন ফিচার সামনে আসবে বলে ওই পোস্ট জানান তিনি।

স্কাইপে ব্যক্তিগত আলাপচারিতায় এন্ড-টু-এন্ড এনক্রিপশন যুক্ত করার কথাও বলেছে মাইক্রোসফট।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top