ডিএসই’র অংশীদার হলো চীনা কনসোসিয়াম: পুঁজিবাজারে বিনিয়োগ হবে ৯৪৭ কোটি টাকা

শেয়ারবাজার রিপোর্ট: গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) অ্যাকাউন্টে চীনের শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের অর্থাৎ চীনা কনসোসিয়ামের ৯৬২ কোটি টাকা চলে এসেছে। আজ সকালে ডিএসই’র পক্ষ থেকে চীনাদের বিও অ্যাকাউন্টে শেয়ারও পৌছে গেছে। ডিএসই’র অংশীদার হওয়ার মধ্য দিয়ে আজ থেকে ডিএসই’র কৌশলগত বিনিয়োগকারী হিসেবে একসঙ্গে পুঁজিবাজার উন্নয়নে কাজ করার আশ্বাস দিয়েছে চীনা কনসোসিয়াম। চীনের এই দুই স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে প্রতিনিধি হিসেবে শাই ওয়েনহাই, ডেপুটি ডিরেক্টর জেনারেল, আইটি ম্যানেজমেন্ট কমিটি, শেনঝেন স্টক এক্সচেঞ্জ দায়িত্ব পালন করবেন।

চীনা কনসোসিয়ামের দেওয়া ৯৬২ কোটি টাকার মধ্যে ১৫ কোটি টাকা স্ট্যাম্প ডিউটি হিসেবে সরকারকে প্রদান করেছে ডিএসই। বাকি ৯৪৭ কোটি টাকা ট্রেক হোল্ডারদের মধ্যে বিতরণ করে দেওয়া হবে। এর পুরো অর্থই ট্রেকহোল্ডাররা শেয়ারবাজারে বিনিয়োগ করবেন বলে জানিয়েছেন ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান।

আজ মঙ্গলবার (০৪ সেপ্টেম্বর) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এক সংবাদ সম্মেলনে তিনি জানান, চীনা কনসোসিয়ামের মাধ্যমে যে টাকা এসেছে এটি পুরোটাই ট্রেকহোল্ডারদের টাকা। এখানে ডিএসই’র কোনো হস্তক্ষেপ নেই। শেনঝেন এবং সাংহাই স্টক এক্সচেঞ্জের সঙ্গে ডিএসই একটি শক্তিশালী পুঁজিবাজার গঠন করার লক্ষ্য নিয়েই কাজ করবে। এই কৌশলগত বিনিয়োগকারীর মাধ্যমে ডিএসই উজ্জল ভবিষ্যতের দিকে এগিয়ে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

সংবাদ সম্মেলনে ডিএসইর পরিচালক বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া, রকিবুর রহমান, মিনহাজ মান্নান ইমন, শরীফ আতাউর রহমানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top