সিএসই-৩০ সূচক থেকে বাদ পড়েছে ৮ কোম্পানি

শেয়ারবাজার ডেস্ক: চট্টগ্রাম স্টক একচেঞ্জের সিএসই-৩০ সূচক থেকে ৮ কোম্পানি বাদ পড়েছে। সিএসই-৩০ সূচকে থাকা কোম্পানিগুলোর নতুন তালিকা প্রকাশ করা হয়েছে। যা কার্যকর হবে আগামী ১৬ সেপ্টেম্বর থেকে। সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সিএসই এর তালিকাভুক্ত কোম্পানীগুলোর পারফরমেন্স পর্যালোচনার ভিত্তিতে সিএসই৩০ ইনডেক্স চুড়ান্ত করা হয়েছে। নতুন করে তালিকাভুক্ত হওয়া কোম্পানীগুলো হলো- আর্গন ডেনিমস, ব্র্যাক ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, মার্কেন্টাইল ব্যাংক, শাহজিবাজার পাওয়ার, সিঙ্গার বাংলাদেশ, একমি ল্যাব এবং ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংক।

বাদ যাওয়া কোম্পানীগুলো হলো- ফারইস্ট ইসলামী লাইফ, ইবনে সিনা ফার্মা, ডেল্টা ব্র্যাক হাউজিং, উত্তরা ফাইন্যান্স, সাউথইস্ট ব্যাংক:, এবি ব্যাংক, ইস্টার্ন হাউজিং এবং বেক্সিমকো লিমিটেড।

সিএসই৩০ ইনডেক্স নতুন করে যুক্ত হওয়া ৮ কোম্পানীসহ ৩০টি কোম্পানীর নাম হলোঃ-  আর্গন ডেনিমস, ব্র্যাক ব্যাংক, আফতাব অটোমোবাইলস, আমান ফিড, লংকাবাংলা ফাইন্যান্স, বেক্সিমকো ফার্মাসিউটিকালস, বিএসআরএম স্টিলস, কনফিডেন্স সিমেন্ট, মার্কেন্টাইল ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, শাহজিবাজার পাওয়ার, সিঙ্গার বাংলাদেশ, হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ, আইডিএলসি ফাইনান্স, যমুনা অয়েল কোম্পানী লিমিটেড, খুলনা পাওয়ার কোম্পানী লিমিটেড, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড, এমজেএল বাংলাদেশ লিমিটেড, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, অরিয়ন ফার্মা লিমিটেড, পদ্মা অয়েল কোম্পানী লিমিটেড, রতনপুর স্টীল রি-রোলিং মিলস লিমিটেড, শাশা ডেনিমস, উত্তরা ব্যাংক, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, দি সিটি ব্যাংক লিমিটেড, একমি ল্যাব, তিতাস গ্যাস ট্রান্সমিউশন এন্ড ডিসট্রিবিউশন কোঃ লিঃ, উত্তরা ব্যাংক লিমিটেড এবং ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংক ।

উল্লেখ্য, সিএসই-৩০ ইনডেক্স ভুক্ত কোম্পানীগুলোর মূলধন বাজারের মোট নিবন্ধিত কোম্পানীগুলোর মূলধনের শতকরা প্রায় ৩৬.৮৪ ভাগ এবং ফ্রি ফ্লোট বাজার মূলধন সকল নিবন্ধিত কোম্পানীগুলোর ফ্রি ফ্লোট বাজার মূলধনের শতকরা ২৫.৬১ ভাগ।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top