শেরাটন,রূপসী বাংলা ঘুরে ফের ইন্টারকন্টিনেন্টাল ঢাকা: হস্তান্তর ১৩ সেপ্টেম্বর

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিডি সার্ভিসের মূল ব্যবসা বাংলাদেশের প্রথম পাঁচ তারকা হোটেলকে ঘিরে। স্বাধীনতার পূর্বে যার নাম ছিলো ইন্টার-কন্টিনেন্টাল ঢেকা নামে। তারপর মালিকানার হাতবদল ঘুরে কোনো সময় এর নাম হয় শেরাটন ঢাকা হোটেল। আবার কখনো নাম হয় রূপসী বাংলা হোটেল। তবে এই হোটেলটিকে ঘিরে আবার ফিরে আসে ইন্টার কন্টিনেন্টাল হোটেলস গ্রুপ। শেরাটন,রূপসী বাংলা ঘুরে ফের ইন্টারকন্টিনেন্টাল ঢাকা নামে হোটেলটির ব্যবসা পরিচালিত হবে। প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়ার পর আগামী ১৩ সেপ্টেম্বর হোটেলটি ইন্টার কন্টিনেন্টাল হোটেলস গ্রুপের কাছে হস্তান্তর করবে বিডি সার্ভিস কর্তৃপক্ষ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ১৯৮৪ সালে বিডি সার্ভিস পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ১০ টাকা ফেসভ্যালুর এ কোম্পানির বর্তমান শেয়ার দর ৫.২০ টাকা। এর অনুমোদিত মূলধন ২৫০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৯৭ কোটি ৭৮ লাখ ৮০ হাজার টাকা। কোম্পানিটির পুঞ্জীভূত লোকসানের পরিমাণ ৩৮ কোটি ২৭ লাখ টাকা। এ কোম্পানির মোট ৯ কোটি ৭৭ লাখ ৮৮ হাজার ৯১৩টি শেয়ারের মধ্যে সরকারের কাছে রয়েছে ৯৯.৬৮ শতাংশ, বিদেশি ০.১৯ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ০.১৩ শতাংশ শেয়ার। ২০১৪ সালে সর্বশেষ কোম্পানিটি ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড প্রদান করে।

উল্লেখ্য,  ১৯৮৩ এর আগে পর্যন্ত ইন্টারকন্টিনেন্টাল হোটেল গ্রুপ হোটেলটি পরিচালনা করতো। যখন এটি শেরাটন নিয়ে নেয় তখন এর নাম হয় শেরাটন ঢাকা হোটেল। ২০১১ সালে শেরাটন ঘোষনা দেয় যে তারা তাদের কার্যক্রম শেষ করবে এবং বাংলাদেশ সরকারকে এটি পরিচালনার দায়িত্ব দিয়ে দিবে, তারপর এটির নাম হয় রূপসী বাংলা হোটেল।২০১৩ সালে ঘোষনা করা হয় যে ICHG আবার ফিরে আসবে এবং এতে বড় ধরনের সংস্কার করে নতুনত্ব তৈরি করা হবে। যার ধারাবাহিকতা হিসেবে আগামী ১৩ সেপ্টেম্বর হোটেলটির দায়িত্ব সম্পূর্ণরূপে গ্রহণ করবে ইন্টারকন্টিনেন্টাল হোটেল গ্রুপ।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top