রোববার থেকে সাধারণ মার্কেটে ড্রাগন সোয়েটারের লেনদেন

শেয়ারবাজার রিপোর্ট: শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের ১১ কার্যদিবস পর তালিকাভুক্ত ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং মিলসের শেয়ার লেনদেনের ওপর থেকে নিয়ন্ত্রণ প্রত্যাহার করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আগামী রোববার থেকে ফের স্বাভাবিক লেনদেন চক্রে (টি+২) কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হবে।

অস্বাভাবিক লেনদেন ও দরবৃদ্ধির ধারার প্রেক্ষাপটে গত ১৬ আগস্ট অন্য চার কোম্পানির সঙ্গে এক আদেশে ড্রাগন সোয়েটারের শেয়ার স্বাভাবিক লেনদেন বাজার থেকে স্পটে লেনদেনের আদেশ দিয়েছিল কমিশন। এ নির্দেশ কার্যকর হয় গত ১৯ আগষ্ট থেকে। গতকাল বৃহস্পতিবার তা প্রত্যাহার করে বিএসইসি।

জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র সাইফুর রহমান জানান, অল্প সময়ে কোম্পানির শেয়ারদরে ব্যাপক উত্থানের কারণে এ কোম্পানিতে বিনিয়োগের আগে আগ্রহীদের সতর্ক করতে স্পটে মার্কেটে পাঠানো হয়েছিল। নিয়ন্ত্রণ আরোপের পর কোম্পানিটির শেয়ার লেনদেন ও দরের ওঠানামা স্বাভাবিক ও সন্তোষজনক পর্যায়ে এসেছে বলে কমিশন মনে করে। এ কারণে নিয়ন্ত্রণ প্রত্যাহারের সিদ্ধান্ত হয়েছে।

নিয়ন্ত্রণ আরোপের ফলে গতকাল পর্যন্ত সর্বশেষ ১১ কার্যদিবসে ড্রাগন সোয়েটারের শেয়ার স্পটে কেনাবেচা হয়। এ কারণে আগ্রহী বিনিয়োগকারীদের প্রতিদিনই নগদ মূল্যে শেয়ার কেনাবেচা করতে হয়েছে। চাইলে অন্য শেয়ার বিক্রি করে ওই মূল্যে এ শেয়ার কেনার (নেটিং) করার সুযোগও ছিল না। নিয়ন্ত্রণ প্রত্যাহারের ফলে ফের একই সঙ্গে নগদ মূল্যে বা নেটিং প্রক্রিয়ায় এ শেয়ারে বিনিয়োগ করা যাবে।

নিয়ন্ত্রণ আরোপের আগে গত ১৬ আগস্ট শেয়ারটি ৩৮ টাকার বেশিতে কেনাবেচা হচ্ছিল। এরপর টানা কয়েক দিনের দরপতনে শেয়ারটি ৬ টাকার ওপর দর হারায়। গতকাল লেনদেনের এক পর্যায়ে তা ৩১ টাকা ৬০ পয়সায় নেমেছিল। তবে গতকাল লেনদেনের ওপর থেকে নিয়ন্ত্রণ প্রত্যাহারের আভাস পেয়েই শেয়ারটির দর ও লেনদেন বাড়তে থাকে, যা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত ছিল বলে অনেকের ধারণা।

অন্য যে চার কোম্পানির ক্ষেত্রে এমন নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা নেওয়া হয়েছিল, সেগুলো হলো- মুন্নু সিরামিক, কেঅ্যান্ডকিউ, আজিজ পাইপস এবং স্টাইল ক্রাফট। কমিশন জানিয়েছে, রোববার থেকে ড্রাগনের লেনদেন সাধারণ মার্কেটে ফিরলেও এ চার কোম্পানির লেনদেন স্পট মার্কেটেই চলবে।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top