মৌলভিত্তি কোম্পানিতে বিনিয়োগকারীদের আগ্রহ বেশি

শেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ভাল ও মৌলভিত্তি কোম্পানির শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ সবচেয়ে বেশি বেড়েছে। বিদায়ী সপ্তাহে ‘এ’ ক্যাটাগরিতে শেয়ার লেনদেন বেড়েছে ৩.৬৩ শতাংশ। এমনকি গত সপ্তাহে দর বৃদ্ধির তালিকায় বেশির ভাগই রয়েছে এ ক্যাটাগরির কোম্পানি। ডিএসইর সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ তথ্য পাওয়া গেছে।

উল্লেখ্য, শেয়ারবাজারে ভাল ও মৌলভিত্তি কোম্পানির শেয়ার হিসেবে ‘এ’ ক্যাটাগরি কোম্পানিকে বিবেচনা করা হয়। আর ডিএসইতে ‘এ’ ক্যাটাগরি সম্পন্ন কোম্পানির শেয়ারের লেনদেন বৃদ্ধি পাওয়াকে স্বাভাবিক হিসেবে দেখছেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসই তথ্যানুযায়ী, গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির লেনদেনের পরিমান দাঁড়িয়েছে ২ হাজার ৮২৭ কোটি ৫৪ লাখ ১৫ হাজার ৫৬৬ টাকা। যা আগের সপ্তাহে ছিল ২ হাজার ৭২৪ কোটি ৭০ লাখ ৬১ হাজার ৩৩৫ টাকা। সে হিসেবে এ ক্যাটাগরিতে লেনদেন বেড়েছে ১০২ কোটি ৮৩ লাখ ৫৪ হাজার ২৩১ টাকা বা ৩.৭৭ শতাংশ।
এদিকে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে পরিমান লেনদেন হয়েছে তার ৯২.৫৯ শতাংশ অবদান রেখেছে ‘এ’ ক্যাটাগরি। এর ফলে বিদায়ী সপ্তাহে টার্নওভার বেড়েছে ১৭৯ কোটি ৫২ লাখ ৭৩ হাজার ৫২৫ টাকা।

এ বিষয়ে বাজার সংশ্লিষ্টরা বলেন, কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনা কনসোটিয়াম ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মালিকায় আসার পর থেকে বাজার তার আগের গতিতে ফিরতে শুরু করেছে। বিনিয়োগকারীরা অনেক আশা নিয়ে শেয়ারবাজারে ফের বিনিয়োগ করতে আগ্রহী প্রকাশ করেছে। তাছাড়া অতীতে দুর্বল কোম্পানিতে বিনিয়োগ করে ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক বিনিয়োগকারী। তাই বর্তমান তারা বুঝে শুনে ভাল ও মৌলভিত্তি কোম্পানিতে বিনিয়োগ করছে। তাই বাজারে মৌলভিত্তিসম্পন্ন কোম্পানির প্রতি আগ্রহ বাড়ছে বিনিয়োগকারীদের।

বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে ২৭৫টি কোম্পানি রয়েছে। এর মধ্যে খুলনা পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, কনফিডেন্স সিমেন্ট, ইনটেক অনলাইন, নাহি অ্যালুমিনিয়াম, ওয়াইম্যাক্স, ন্যাশনাল হাউজিং ফাইন্যাস, মেঘনা সিমেন্ট, ইস্টার্ন হাউজিং, সামিট পাওয়ার, একটিভ ফাইন কেমিক্যাল, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট, ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার দর গত সপ্তাহে সবচয়ে বেশি বেড়েছে। এছাড়া সাপ্তাহিক টপটেন গেইনার এবং ট্রার্নওভারের তালিকায় রাজত্ব রয়েছে ‘এ’ ক্যাটাগরির।

বিদায়ী সপ্তাহে টপটেন গেইনারের ১০টি কোম্পানি রয়েছে এ ক্যাটাগরি। আর টপটেন ট্রার্নওভার বা লেনদেনের শীর্ষে অবস্থান করছে ৯টি কোম্পানি। এর মধ্যে গেইনার এবং লেনদেনের শীর্ষে উঠে এসেছে খুলনা পাওয়ার কোম্পানি। বিদায়ী সপ্তাহে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২৯.৯১ শতাংশ। সপ্তাহজুড়ে কোম্পানিটির ২ কোটি ৮৪ লাখ ৮৯ হাজার ২৩৪টি শেয়ার ২৫৪ কোটি ৭৪ লাখ ৩৬ হাজার টাকায় লেনদেন হয়। যা মোট লেনদেনের ৮.৩৪ শতাংশ।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top