আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ সেপ্টেম্বর ২০১৮, রবিবার |

kidarkar

ভিএফএস থ্রেড ডাইংয়ের লেনদেন শুরু: মার্জিন সুবিধা বন্ধ

শেয়ারবাজার রিপোর্ট: প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন করা বস্ত্র খাতের কোম্পানি ভিএফএস থ্রেড ডাইং লিমিটেডের লেনদেন শুরু হয়েছে। আজ রোববার সকাল সাড়ে ১০টায় দেশের উভয় শেয়ারবাজারে আনুষ্ঠানিক শুরু হয় এ কোম্পানির লেনদেন। এদিকে এ কোম্পানির শেয়ার ক্রয়ে আগামী ৩০ কার্যদিবস পর্যন্ত মার্জিন সুবিধা পাবেন না বিনিয়োগকারীরা। ডিএসই সূত্র এ তথ্য জানা গেছে।

এন ক্যাটাগরির আওতায় লেনদেন শুরু করতে যাওয়া ভিএফএস থ্রেড ডাইং লিমিটেডের ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানি ট্রেডিং কোড-VFSTDL এবং ডিএসইতে কোম্পানি কোড-17478। চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) কোম্পানি কোড- 12066।

বিশ্লেষণে দেখা গেছে, রোববার (৯ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির প্রথম লেনদেন শুরু হয় ৩৫.০০ টাকা দরে। লেনদেন শুরুর প্রথম আধা ঘন্টায় কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২২৭.০০ শতাংশ। এদিন বেলা ১১টায় এ কোম্পানির মোট ২৯ লাখ ২৬ হাজার ৫৭টি শেয়ার মোট ৪ হাজার ৮৬৯ বার হাত বদল হয়। যার বাজার মূল্য ছিল ৯ কোটি ৬৯ লাখ ৫৮ হাজার টাকা।

ভিএফএস থ্রেড ডাইং লিমিটেড ২০১৭-২০১৮ অর্থবছরের তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। জানুয়ারি’১৮ থেকে মার্চ’১৮ পর্যন্ত তিন মাসে কোম্পানিটির কর পরিশোধের পর প্রকৃত মুনাফা হয়েছে ৪ কোটি ৬০ লাখ ৭০ হাজার টাকা। আইপিও শেয়ার হিসাব করে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫৪ টাকা। আইপিও শেয়ার হিসাব না করে ইপিএস হয়েছে ০.৭৩ টাকা।

এদিকে জুলাই’১৭ থেকে মার্চ’১৮ পর্যন্ত নয় মাসে কোম্পানিটির কর পরিশোধের পর প্রকৃত মুনাফা হয়েছে ৯ কোটি ৪০ লাখ ৫০ হাজার টাকা। আইপিও শেয়ার হিসাব করে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.১১ টাকা। আইপিও শেয়ার হিসাব না করে ইপিএস হয়েছে ১.৫০ টাকা। আইপিও শেয়ার হিসাব করে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ১৮.৪৪ টাকা। আইপিও শেয়ার হিসাব না করে এনএভি হয়েছে ২১.৪০ টাকা।

এর আগে গত ১৩ আগস্ট ভিএফএস থ্রেড ডাইং লিমিটেডের আইপিও লটারিতে বরাদ্দ পাওয়া শেয়ার সিডিবিএলের মাধ্যমে  বিনিয়োগকারীদের নিজ নিজ বিও হিসাবে জমা হয়েছে। গত ৬ আগষ্ট পুঁজিবাজারে লেনদেনে শুরুর জন্য তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে কোম্পানিটি।

বাংলাদেশ সিকিউরিটজ অ্যান্ড একচেঞ্জে কমিশনের ৬৩৮তম সভায় কোম্পানিকে আইপিও অনুমোদন দেওয়া হয়। গত ২৪ জুন থেকে ২ জুলাই পর্যন্ত এ কোম্পা‌নির আই‌পিও‌ আ‌বেদন অনুষ্ঠিত হয়। এরপর গত ৯ জুলাই সকাল সাড়ে ১০টায় ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউট, আইইবি মিলনায়তন, রমনা, ঢাকায় কোম্পানির আইপিও লটারী ড্র অনুষ্ঠিত হয়।

কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যে ২ কোটি ২০ লাখ শেয়ার ইস্যু করে ২২ কোটি টাকা তুলবে। এ টাকা দিয়ে কোম্পানিটি প্ল্যান্ট ও মেশিনারিজ ক্রয়, ব্যাংক ঋণ পরিশোধ ও আইপিও খরচে ব্যয় করবে।

৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১৯.৯০ টাকা। এ সময়ের কোম্পানিটির ইপিএস হয়েছে ২.০২ টাকা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে সিটিজেন সিকিউরিটিজ লিমিটেড ও ফার্স্ট সিকিউরিটিজ ক্যাপিটাল অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.