ব্যাংক খাতের সেল প্রেসারে সূচকে পতন

শেয়ারবাজার রিপোর্ট: ব্যাংক খাতকে বিনিয়োগকারীরা অন্যতম নিরাপদ বিনিয়োগ খাত হিসেবেই চিনে। বিপুল পরিমাণ শেয়ার থাকায় এ খাতের শেয়ার দরের উত্থান বা পতনে বাজারের সূচক নির্ভর করে। আজ বাজারে সূচকের পতনের নেপথ্যে ছিলো ব্যাংক খাতের সেল প্রেসার।

আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শুরুতে সূচকের উত্থান থাকলেও আড়াই ঘন্টা পর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। সোমবার সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৯৬৫ কোটি ৩৫ লাখ ৬৪ হাজার টাকা।

দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৫৪০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৭২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৪১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ১৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৯৬৫ কোটি ৩৫ লাখ ৬৪ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ২৪ পয়েন্ট কমে অবস্থান করে ৫৫৪৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করে ১২৭৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করে ১৯৪৭ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৯০০ কোটি ৯৪ লাখ ২৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৬৪ কোটি ৪১ লাখ ৩৭ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৩৬২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৭টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪২ কোটি ৯৩ লাখ ৬৮ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top