‘দুই শতাংশ ফি দিয়ে কমিটির সেবা পাবে গ্রাহক’

IDRAশেয়ারবাজার রিপোর্ট : অবশেষে সাড়ে তিন বছর পর বিরোধ নিষ্পত্তি কমিটি গঠন করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। বিরোধ নিষ্পত্তির এ সেবা পেতে পলিসি গ্রাহককে বিরোধপূর্ণ দাবীর দুই শতাংশ অর্থ ফি হিসেবে আইডিআরএ’র কাছে জমা দিতে হবে।
আজ মঙ্গলবার আইডিআরএ’র কার্যালয়ে গঠিত বিরোধ নিষ্পত্তি কমিটির আনুষ্ঠানিক যাত্রা ঘোষণা করেছে আইডিআরএ চেয়ারম্যান এম শেফাক আহমেদ।
এ বিষয়ে আইডিআরএ চেয়ারম্যান এম শেফায়েক আহমেদ জানিয়েছেন, ‘বীমা শিল্পের উন্নয়নের লক্ষ্যে গঠিত বীমা বিরোধ নিষ্পত্তি কমিটি স্বাধীনভাবে কাজ করবে।’
এম শেফায়েক আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নবগঠিত বিরোধ নিষ্পত্তি কমিটির চেয়ারম্যান সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশনের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আরায়েশ উদ্দিন, কমিটির সদস্য সাধারণ বীমা কর্পোরেশনের চেয়ারম্যান ড. সোহরাব উদ্দিন, আইডিআরএ সদস্য মো: কুদ্দুস খান ও অর্থনীতিবিদ এম.এ. বাকী খলীলী। এছাড়া বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাকাডেমির (বিআইএ) প্রতিনিধিরা উস্থিত ছিলেন।

বিরোধ নিষ্পত্তি কমিটির চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আরায়েশ উদ্দিন বলেন, ‘আমার ৪৬ বছরের বিচার জীবনের অভিজ্ঞতার আলোকে আমি কাজ করে যাবো।’

তিনি আরো বলেন, ‘আমি এখানে টাকার জন্য আসিনি। আমার এ ধরনের কোনো রেকর্ডও নেই। আমি সবসময় মাথা উচু করে কাজ করে যেতে চাই। সবার সহযোগিতা নিয়ে বিরোধ নিস্পত্তি কমিটিকে অনেক দূর নিয়ে যেতে চাই।’

আইডিআরএ মনোনিত কমিটির সদস্য মো: কুদ্দুস খান বলেন, ‘বীমা আইন ২০১০ এ বিরোধ নিষ্পত্তির জন্য কমিটি গঠনের বাধ্যবাধকতা আরোপ করা হয়। আইন অনুযায়ী জীবন বীমার ক্ষেত্রে সর্বোচ্চ ২৫ হাজার টাকা ও সাধারণ বিমার ক্ষেত্রে ৫ লাখ টাকার বিরোধ নিষ্পত্তি করতে পারবে আইডিআরএ। এর বেশি হলে তা বিমা বিরোধ নিষ্পত্তি কমিটির মাধ্যমে করতে হবে।’

অনুষ্ঠানে বিআইএ সহ-সভাপতি আহসানুল ইসলাম টিটু বলেন, ‘এ কমিটি বীমা শিল্পের উন্নয়নের জন্য ভূমিকা রাখবে বলে আমরা বিশ্বাস করি। বীমা কোম্পানিগুলো নিয়ে মাঠে যে নেতিবাচক প্রচারণা আছে এ কমিটির কার্যক্রমের মাধ্যমে তা দূর হবে। অন্তত পলিসি হোল্ডারদের মধ্যে যে আস্থার সংকট আছে তা অনেকটা কমবে বলে মনে করেন তিনি।

প্রসঙ্গত, দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭৩ সালে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে জীবন বিমা কর্পোরেশন ও সাধারণ বিমা কর্পোরেশনের মাধ্যমে বিমা খাতের যাত্রা শুরু। ১৯৮৫ সালে বেসরকারি বিমা কোম্পানি কাজ শুরু করে।

পরবর্তীতে বিভিন্ন সংকট দেখা দেওয়ায় বিমা শিল্পের শৃঙ্খলা ফেরাতে ও বিদ্যমান আইন যুগোপযোগী করতে ২০১০ সালের মার্চ মাসে নতুন বিমা আইন প্রণয়ন করা হয়। এর আলোকে ২০১১ সালে জানুয়ারিতে হয় আইডিআরএ।

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top