সরকার পুঁজিবাজারের ফুল পটেনশিয়াল ব্যবহার করতে পারে নাই

শেয়ারবাজার রিপোর্ট: প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি এফেয়ার্সের প্রধান সমন্বয়ক মো: আবুল কালাম আজাদ বলেছেন, আমরা (সরকার) পুঁজিবাজারের ফুল পটেনশিয়াল ব্যবহার করতে পারি নাই। তবে সামনে হবে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে অনুরোধ থাকবে, যে কাজ করলে পুঁজিবাজার বিকশিত হবে সে বিষয় নিয়ে আপনারা বসবেন। মাননীয় প্রধানমন্ত্রী বিনিয়োগবান্ধব। আগামীতে পুঁজিবাজারের পুরো শক্তি ব্যবহার করবে সরকার।

আজ ১৭ সেপ্টেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ২৫তম রজতজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে আয়োচিত কর্পোরেট গভর্ন্যান্স সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যের তিনি এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন বিএসইসি চেয়ারম্যান ড. এম খায়রুল হোসন, কমিশনার স্বপন কুমার বালাসহ বিএসইসি’র অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা, ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক একেএম মাজেদুর রহমান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক সাইফুর রহমান মজুমদার, সিডিবিএলের ব্যবস্থাপনা পরিচালক শুভ্র কান্তি চৌধুরী, বিভিন্ন কোম্পানির নির্বাহীগণ ছাড়াও বাজার সংশ্লিষ্ট বিভিন্ন সিকিউরিটিজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বিশেষ অতিথির বক্তব্যের মো: আবুল কালাম আজাদ আরো বলেছেন, পুঁজিবাজারে যেভাবে কর্পোরেট গভর্ন্যান্স পরিপালন হচ্ছে অর্থাৎ প্রাইভেট সেক্টরের মতো সরকারি সেক্টরেও কর্পোরেট গভর্ন্যান্স পরিপালন শুরু হয়েছে। অর্থনৈতিক সকল প্যারামিটার বিবেচনায় বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। ২০০৬ সালে যেখানে মাথাপিছু আয় ৪৫০ ডলার ছিলো। সেখানে বর্তমানে ১৮০০ ডলারে দাঁড়িয়েছে। যেসকল বিষয় বিবেচনায় কোনো দেশকে এলডিসি থেকে উন্নীত করা হয় সেকল বিষয়ের সবগুলোই বাংলাদেশ পরিপালন করেছে। ২০২৪ সালে বাংলাদেশ চূড়ান্তভাবে এলডিসি থেকে বেরিয়ে আসবে বলে জানান আবুল কালাম আজাদ।

এদিকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন কর্পোরেট গভর্ন্যান্সের বিষয়ে বলেছেন, কর্পোরেট গভর্ন্যান্স কোড একটি প্রক্রিয়া যার উদ্দেশ্য হচ্ছে সুশাসন নিশ্চিত করা। যেহেতু কর্পোরেট সেক্টর বড় হচ্ছে, লিস্টেড কোম্পানির সংখ্যা বাড়ছে তাই এই খাতে বিশৃঙ্খলা দূর করতে কর্পোরেট গভর্ন্যান্স কোড প্রণয়ন করা হয়েছে। দেশের ইকোনমি ৮ শতাংশ হারে বাড়ছে। এই ইকোনমিতে সাপোর্ট দেওয়ার জন্য পুঁজিবাজার অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিনিয়োগকারীদের আস্থা ফেরাতে প্রতিটি কোম্পানিতেই এই কর্পোরেট গভর্ন্যান্স কোড পরিপালন করতে হবে বলে তিনি জানান।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top