রেগুলেটরদের বিধানে সাংঘর্ষিকতা: করর্পোরেট গভর্ন্যান্স কোড পরিপালনে বিপত্তি

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কর্পোরেট গভর্ন্যান্স কোড অনুযায়ী, প্রতিটি তালিকাভুক্ত কোম্পানির পরিচালনা পর্ষদের সংখ্যা ন্যুনতম ৫ জন এবং সর্বোচ্চ ২০ জন। এছাড়া প্রতি ৫ জন পরিচালকের একজন স্বাধীন পরিচালক রাখার বিধান করা হয়েছে। অন্যদিকে বাংলাদেশ বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআর) প্রণীত বীমা আইনে পরিচালকের সংখ্যা সর্বোচ্চ ২০ জন রাখার কথা বলা হয়েছে। যার মধ্যে ১২ জন স্পন্সর ডিরেক্টর, ৬ জন পাবলিক শেয়ারহোল্ডার পরিচালক এবং দুই জন স্বাধীন পরিচালক রাখতে বলা হয়েছে। তালিকাভুক্ত অন্যান্য কোম্পানির বিএসইসির কর্পোরেট গভর্ন্যান্স কোড পরিপালনে সমস্যা না হলেও বীমা কোম্পানিগুলো এই কোড পরিপালনে বিপত্তি হয়েছে।

যদি কোনো বীমা কোম্পানির ২০ জন পরিচালক হয় তাহলে বিএসইসির কোড অনুযায়ী ৪ জন স্বাধীন পরিচালক রাখতে হবে। অন্যদিকে আইডিআরএ’র আইন অনুযায়ী দুই জন স্বাধীন পরিচালক রাখার বিধান রয়েছে। তাই আইডিআর এর আইন পরিপালন করবে নাকি বিএসইসি’র আইন পরিপালন করবে এ নিয়ে দোটানায় রয়েছে কোম্পানি কর্তৃপক্ষ। তাই উভয় নিয়ন্ত্রক সংস্থার সমন্বয়ের মাধ্যমে এ বিষয়টির সমাধান করার আহবান জানিয়েছেন কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আজ ১৭ সেপ্টেম্বর বিএসইসি’র ২৫তম রজতজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে আয়োজিত কর্পোরেট গভর্ন্যান্স সেমিনারে বিভিন্ন কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা নিয়ন্ত্রক সংস্থাকে এ বিষয়ে সমাধান করে বিএসইসির সুষ্পষ্ট একটি নির্দেশনা জারি করার আহবান জানান।

এ বিষয়ে বিএসইসির কমিশনার ড. স্বপন কুমার বালা জানিয়েছেন, স্বাধীন পরিচালক নিয়ে বীমা ও ব্যাংক আইনের সঙ্গে বিএসইসির কর্পোরেট গভর্ন্যান্স কোডে সাংঘর্ষিকতা রয়েছে। তবে বিএসইসির এই কর্পোরেট গভর্ন্যান্স কোড পরিপালন হয়েছে ২সিসি আইন ধারা। আর ২সিসি আইনে স্পষ্ট করে বলা হয়েছে, অন্য যেকোনো আইনে যাই থাকুন না কেন ২সিসি আইনের আওতায় যে নির্দেশনা দেওয়া হবে তাই পরিপালন করতে হবে।তাই অন্য কোনো রেগুলেটরের আইন এক্ষেত্রে প্রযোজ্য হবে না। ইতিমধ্যে কর্পোরেট গভর্ন্যান্স কোড সংশ্লিষ্ট অন্যান্য রেগুলেটরদের পাঠানো হয়েছে বলে জানান তিনি।

এ প্রসঙ্গে সেন্ট্রাল ডিপোজেটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএলের) ব্যবস্থাপনা পরিচালক শুভ্র কান্তি চৌধুরী বলেছেন, যেহেতু ২সিসি আইন একমাত্র বিএসইসিকেই দেওয়া হয়েছে। তাই ক্যাপিটাল মার্কেটের সঙ্গে সম্পৃক্ত সকলকে এই আইন পরিপালন করতে হবে। অন্য কোনো রেগুলেটরের আইনে যাই থাকুন না কেন তালিকাভুক্ত প্রতিটি কোম্পানিকেই এই কর্পোরেট গভর্ন্যান্স গাইডলাইন পরিপালন করতে হবে। আর এজন্য আলাদা করে কোনো নির্দেশনা দেওয়ার প্রয়োজন নেই বলে জানান তিনি।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top