ব্যাংকগুলোতে কমেছে বিদেশিদের বিনিয়োগ

শেয়ারবাজার রিপোর্ট: দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩০ ব্যাংকের মধ্যে বেশিরভাগ ব্যাংকের বিদেশিদের বিনিয়োগ আগের মাসের তুলনায় কমেছে। তালিকাভুক্ত ৩০ ব্যাংকের মধ্যে ১২ ব্যাংক বিদেশি বিনিয়োগ কমেছে, বেড়েছে ৩ ব্যাংকে আর অপরিবর্তীত রয়েছে ১০ ব্যাংকের। এদিকে ৫ ব্যাংকে কোন বিদেশি বিনিয়োগ নেই। আগষ্ট মাসের ব্যাংকগুলোর শেয়ারে বিনিয়োগের তথ্য পর্যালোচনায় এমনটি জানা গেছে।

ডিএসইর তথ্যানুযায়ী, গত আগষ্ট মাসে সবচেয়ে বেশি বিদেশি বিনিয়োগ কমেছে প্রাইম ব্যাংকের। গত জুলাই মাসে এ ব্যাংকের বিদেশি বিনিয়োগ ছিল ৩.৭১ শতাংশ। যা আগষ্ট মাসে ০.৬৪ শতাংশ কমে অবস্থান করছে ৩.০৭ শতাংশে। এরপরের অবস্থানে রয়েছে স্ট্যান্ডার্ড ব্যাংক। গত জুলাই মাসে এ ব্যাংকের বিদেশি বিনিয়োগ ছিল ২.৪৫ শতাংশ। যা আগষ্ট মাসে ০.৪৩ শতাংশ কমে অবস্থান করছে ২.০২ শতাংশে।

এছাড়া জুলাই মাস থেকে আগষ্ট মাসে বিদেশি বিনিয়োগ কমেছে এমন ব্যাংকগুলো হলো- ব্যাংক এশিয়ার ০.৬৫ শতাংশ থেকে কমে ৬২ শতাংশে, সিটি ব্যাংকের ১১.৯২ শতাংশ থেকে কমে ১১.৬৭ শতাংশ; এক্সিম ব্যাংকের ৪.৩৩ শতাংশ থেকে ৪.৩০ শতাংশে, ফার্স্ট সিকিউরিটিস ইসলামী ব্যাংকের ৪.৯৩ শতাংশ থেকে কমে ৪.৮৭ শতাংশে; এনিসিসি ব্যাংকের ১.৪৮ শতাংশ থেকে কমে ১.৪৩ শতাংশে; ওয়ান ব্যাংকের ৬.৪৪ শতাংশ থেকে কমে ৬.৪৩ শতাংশ; পূবালী ব্যাংকের ১.৩১ শতাংশ থেকে কমে ১.২৯ শতাংশে; সোস্যাল ইসলামী ব্যাংকের ১.৩৬ শতাংশ থেকে কমে ১.৩৯ শতাংশে, সাউথইস্ট ব্যাংকের ৬.৫৪ শতাংশ থেকে কমে ৬.২৯ শতাংশে এবং ট্রাস্ট ব্যাংকের ১.৭৫ শতাংশ থেকে কমে ১.৭১ শতাংশ বিদেশি বিনিয়োগ হয়েছে।

এদিকে বিদেশি বিনিয়োগ বাড়ার মধ্যে সবেচেয়ে বেশি বেড়েছে ব্রাক ব্যাংকের। গত আগষ্ট মাসে এ ব্যাংকের বিদেশি বিনিয়োগ ০.৫২ শতাংশ বেড়ে ৪০.৫২ শতাংশে অবস্থান করছে। যা জুলাই মাসে ছিল ৪০ শতাংশ।

এছাড়া আগষ্ট মাসে বিদেশি বিনিয়োগ বেড়েছে এমন ব্যাংকগুলোর মধ্যে এবি ব্যাংকের ৩.৩৯ শতাংশ থেকে বেড়ে ৩.৪৪ শতাংশ; ইসলামী ব্যাংকের বিদেশি বিনিয়োগ ২৪.০৫ শতাংশ থেকে বেড়ে ২৪.০৭ শতাংশে অবস্থান করছে।

গত আগষ্ট মাসে বিদেশি বিনিয়োগ অপরিবর্তী রয়েছে এবি ব্যাংক, ঢাকা ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, আইএফআইসি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক, উত্তরা ব্যাংকের বিদেশি বিনিয়োগ অপরিবর্তীত রয়েছে। এছাড়া আইসিবি ইসলামী ব্যাংক, যমুনা ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, প্রিমিয়াম ব্যাংক, রূপালী ব্যাংকে কোন বিদেশি বিনিয়োগ নেই।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top