ডিএসই লিস্টিং রেগুলেশনস: পর্ব-৪

শেয়ারবাজার রিপোর্ট: শেয়ারবাজারের সঙ্গে সম্পৃক্ত সকলকেই লিস্টিং রেগুলেশনস মেনে চলতে হয়। শেয়ারবাজার শিক্ষা এই বিভাগে আজকের পর্বটি সাজানো হয়েছে “ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিস্টিং) রেগুলেশনস,২০১৫” এই প্রবিধানটি নিয়ে। পাঠকের ধৈর্য্যচ্যুতির বিষয়টি লক্ষ্য রেখে সম্পূর্ণ এই প্রবিধানটি বিভিন্ন পর্বে প্রকাশ করা হবে। আজ ৪র্থ পর্ব দেওয়া হলো: (নিচে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পর্বের লিঙ্ক দেওয়া হয়েছে)

(৬) (২) “মিউচ্যুয়াল ফান্ড তালিকাভুক্তির ক্ষেত্রে যেসব ডকুমেন্টস জমা দিতে হয়”

মিউচ্যুয়াল ফান্ড ইউনিট তালিকাভুক্তির ক্ষেত্রে নিম্নোক্ত দলিলাদি জমা দিতে হয়। তবে শর্ত থাকে যে, পাবলিক ইস্যু রুলস অনুযায়ী গণ প্রস্তাবের (পাবলিক অফারিং) আবেদনের সময়ে দাখিল করা দলিলাদি পুনরায় জমা দেওয়ার প্রয়োজন নেই।

(ক) সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ অর্ডিন্যান্স,১৯৬৯ এবং সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (মিউচ্যুয়াল ফান্ড) বিধিমালা,২০০১ এর ৪৫নং রুল অনুযায়ী তৈরিকৃত প্রেসক্রাইবডে লিস্টিংয়ের আবেদন (তফসিল-এ এর এনেক্সয়ার-৪)।

(খ) প্রেসক্রাইবড অনুযায়ী (তফসিল-এ এর এনেক্সয়ার-৩) আন্ডারটেকিং (প্রতিশ্রুতি) এবং ফিস প্রদানের পূরণকৃত ফর্ম।

(গ) প্রেসক্রাইবড অনুযায়ী (তফসিল-এ এর এনেক্সয়ার-৫) নন-জুডিশিয়াল স্ট্যাম্প পেপারে আনকন্ডিশনাল আন্ডারটেকিং (নি:শর্ত প্রতিশ্রুতি)।

(ঘ) অ্যাসেট ম্যানেজার প্রতি সপ্তাহে ফান্ডের কস্ট এবং মার্কেট প্রাইস অনুযায়ী ইউনিট প্রতি সম্পদ মূল্যের তথ্য দ্য এক্সচেঞ্জে সরবরাহ করবে এবং অ্যাসেট ম্যানেজারের ওয়েবসাইটে তা প্রকাশ করবে। এছাড়া সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (মিউচ্যুয়াল ফান্ড) বিধিমালা,২০০১ এর প্রভিশন অনুযায়ী প্রতি প্রান্তিকে তালিকাভুক্ত সিকিউরিটিজ এবং অন্যান্য সম্পদ হোল্ডিংয়ের বিস্তারিত দ্য এক্সচেঞ্জকে অভিহিত করবে এবং অ্যাসেট ম্যানেজারের ওয়েবসাইটে তা প্রকাশ করবে (তফসিল-এ এর এনেক্সয়ার-৫ এ বিষয়ে প্রেসক্রাইবড করা হয়েছে)।

(ঙ) অ্যাসেট ম্যানেজারের সার্টিফিকেট অব ইনকরপোরেশন এর সার্টিফাইড ট্রু কপি।

(চ) অ্যাসেট ম্যানেজারের সার্টিফিকেট অব কমেন্সমেন্ট অব বিজনেস (ব্যবসা আরম্ভের সার্টিফিকেট) এর সার্টিফাইড ট্রু কপি।

(ছ) অ্যাসেট ম্যানেজমেন্ট সার্ভিস দেওয়ার ক্ষেত্রে কমিশন কর্তৃক অনুমোদিত রেজিস্ট্রেশন সার্টিফিকেট এর সার্টিফাইড ট্রু কপি।

(জ) এক্সেচেঞ্জে ফান্ডের ইউনিট তালিকাভুক্তির ক্ষেত্রে ট্রাস্টি বোর্ডের অনুমোদনের রেজুলেশন কপি।

(ঝ) সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (মিউচ্যুয়াল ফান্ড) বিধিমালা,২০০১ এর ৪নং রুল অনুযায়ী ফান্ড রেজিস্ট্রেশনের কপি।

(ঞ) সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (মিউচ্যুয়াল ফান্ড) বিধিমালা,২০০১ এর ৪২ থেকে ৪৪নং রুল অনুযায়ী মিউচ্যুয়াল ফান্ড স্কীমের অনুমোদিত প্রসপেক্টাসের ১০ কপি।

(ট) রেজিস্টার্ড ট্রাস্ট ডিড কপির সঙ্গে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের অনুমোদিত কপি।

(ঠ) অ্যাসেট ম্যানেজারের পরিচালকদের নাম এবং এক্সচেঞ্জে লিস্টেড অন্যান্য কোম্পানির ডিরেক্টরশীপের অবস্থান (অ্যাসেট ম্যানেজারের লেটার হেড’র মধ্যে লিপিবদ্ধ করতে হবে)।

(ড) সদ্য গত হওয়া ৩ বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অথবা বাণিজ্যিক অপারেশনের সময় এর চেয়ে কম হলে পুরো সময়ের ( যেদিন থেকে বাণিজ্যিক অপারেশন শুরু,সেদিন থেকে বর্তমান) নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ৫ কপি।

(ঢ) ক্রেডিট রেটিং রিপোর্ট, যদি থাকে।

(ণ) ইউনিট হোল্ডারদের প্রদান করা সদ্য গত হওয়া ৫ বছরের ডিভিডেন্ড (ক্যাশ/রি-ইনভেস্টমেন্ট/অন্যকিছু) স্টেটমেন্ট অথবা বাণিজ্যিক অপারেশনের সময় এর চেয়ে কম হলে পুরো সময়ের ( যেদিন থেকে বাণিজ্যিক অপারেশন শুরু,সেদিন থেকে বর্তমান)।

(ত) সকল ম্যানেজিং এজেন্টদের সঙ্গে চুক্তির সার্টিফাইড কপি ( ট্রাস্টি, কাস্টোরিয়ান, সেলিং এজেন্ট, ব্রোকারর্স/ যেকোনো পার্টি)।

(থ) অ্যাসেট ম্যানেজারের টপ ম্যানেজমেন্টের সংক্ষিপ্ত বিবরণী। প্রধান প্রধান ম্যানেজমেন্ট কমিটি যেমন ইনভেস্টমেন্ট কমিটি, শরিয়া অ্যাডভাইজরি কমিটি ইত্যাদি (যদি প্রযোজ্য হয়) তাহলে এই কমিটির কার্যকলাপের সংক্ষিত বিবরণী।

(দ) অ্যাসেট ম্যানেজারের রিসার্চ এবং ডেভেলপমেন্ট ফ্যাসিলিটিজ, আইটি ফ্যাসিলিটিজসহ অপারেশনাল পরিকাঠামোর সংক্ষিপ্ত বিবরণী।

(ধ) ফান্ড অথবা অ্যাসেট ম্যানেজার অথবা ফান্ডের সঙ্গে সম্পৃক্ত অন্য কোনো পার্টি সম্পর্কে দ্য এক্সচেঞ্জ কর্তৃক প্রয়োজন অনুসারে (সময় সময়ে) চাহিদা মাফিক যে কোন ডকুমেন্টস অথবা চুক্তিপত্র অথবা এ সংক্রান্ত যেকোন দলিলাদি।

পরবর্তী পর্বে থাকছে “ডেবট সিকিউরিটিজ তালিকাভুক্তির ক্ষেত্রে যেসব ডকুমেন্টস জমা দিতে হয়”

০১. প্রথম পর্বের লিঙ্ক 

০২. দ্বিতীয় পর্বের লিঙ্ক

০৩. তৃতীয় পর্বের লিঙ্ক

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top