পরিচালকদের ন্যূনতম শেয়ার ধারণে আদালতে রিট

শেয়ারবাজার রিপোর্ট: উদ্যোক্তা-পরিচালকদের বাধ্যতামূলক দুই শতাংশ শেয়ার ধারণের বিধান থাকলেও ফু-ওয়াং সিরামিকসে তা পরিপালন করা হচ্ছে না। আর পরিচালকদের ন্যূনতম শেয়ার ধারণে বাধ্যবাধকতা আনয়নে রিট দায়ের করার মাধ্যমে আদালতের শরনাপন্ন হয়েছেন ফু-ওয়াং সিরামিকসের ইস্কান্দার ভুঁইয়া নামে একজন শেয়ারহোল্ডার। এর আগে ফু-ওয়াং ফুডের ক্ষেত্রে একই রিট করা হয়েছিল। রিট আবেদনের শুনানি শেষে ফু-ওয়াং সিরামিকসের উদ্যোক্তা-পরিচালকদের সম্মিলিতভাবে কোম্পানির পরিশোধিত মূলধনের ৩০ শতাংশ ও এককভাবে ২ শতাংশ শেয়ার ধারণের নির্দেশনা দিতে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার প্রতি রুল জারি করেছেন আদালত। হাইকোর্ট ডিভিশনের বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি ড. একেএম হাফিজুল আলমের যৌথ বেঞ্চে সম্প্রতি এই আদেশ দেওয়া হয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা-পরিচালক হিসেবে সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ করার কথা থাকলেও ফু-ওয়াং সিরামিকসের উদ্যোক্তা-পরিচালকরা এতে ব্যর্থ হয়েছেন। পরিচালক হিসেবে ন্যূনতম শতাংশ শেয়ার ধারণ বাধ্যতামূলক হলেও বর্তমান পর্ষদ সদস্যদের চারজনই এতে ব্যর্থ। এ কারণে কোম্পানিটির সাধারণ শেয়ারহোল্ডার ইস্কান্দার ভুঁইয়া রিট আবেদনটি করেছেন। তিনি এ বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা চেয়েছেন।

প্রাথমিক শুনানি শেষে গেল সপ্তাহে হাইকোর্ট এ বিষয়ে রুল জারি করেছেন। সেখানে যৌথ ও এককভাবে ন্যূনতম শেয়ার ধারণের নির্দেশ দিতে বিএসইসি চেয়ারম্যানকে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়েছেন আদালত। একই সঙ্গে, ন্যূনতম শেয়ার না থাকায় যে পরিচালকদের পদ অবৈধ বা শূন্য হবে, তাদের জায়গায় যথেষ্ট শেয়ার রয়েছে এমন সাধারণ বিনিয়োগকারীদের পরিচালক নিয়োগের নির্দেশ দিতে বিএসইসি চেয়ারম্যানের প্রতি কেন নির্দেশ দেয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে রুলে।

বিএসইসির চেয়ারম্যান, আরজেএসসির (রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মস) নিবন্ধক, ডিএসই, সিএসই, কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানির পাঁচ পরিচালককে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

 

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top