আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ মে ২০১৫, বুধবার |

kidarkar

কেন্দ্রের প্রতি আস্থাহীনতায় সেনসেক্সের সূচকে বড় পতন

sensexশেয়ারবাজার রিপোর্ট: নানা উদ্যেগ নেয়ার পরও বড় ধরনের পতনের মুখেই পড়ল ভারতের প্রধান শেয়ারবাজার বোম্বে স্টক এক্সচেঞ্জের (সেনসেক্স) সার্বিক সূচক। বুধবার দিনের লেনদেন শেষে ৬২৯.৮২ পয়েন্ট নেমে আসে।

জানা যায়, জমি এবং জিএসটি সংক্রান্ত বিল ভারতের সংসদীয় কমিটির কাছে উপস্থাপন করা হয়েছে। খুব শীঘ্রই এ বিল পাস হবার সম্ভবনা রয়েছে। এদিকে বিশ্লেষকরা মনে করছেন, এ বিলগুলো পাস হলে অর্থ লগ্নিকারীরা সংস্কার থেমে যাওয়ার আশঙ্কা করছেন। এ কারণেই সেনসেক্সের সূচকে এমন বড় ধরনের পতন হয়েছে। দিনশেষে সেনসেক্সর সার্বিক সূচক ২৬ হাজার ৮৭৭ এ এসে দাঁড়িয়েছে।

এদিকে ভারতের মুদ্রার মানও আগের দিনের তুলনায় কমেছে। ডলারের সাথে রুপির বিনিময় হার দাঁড়িয়েছে ৬৪.১৭ রুপিতে।

এদিকে বিশেষজ্ঞরা মনে করছেন, ভারতের কেন্দ্রিয় সরকার দেশের বিকল্প কর ব্যবস্থা বা ম্যাট নিয়ে আর না আগানোর সিদ্ধান্ত নিলেও কেন্দ্রের ওপর ভরসা পাচ্ছেন না বিনিয়োগকারীরা। আর তাতেই সূচকের পতন। এর ফলে বিদেশী বিনিয়োগকারীরাও আগ্রহ হারাচ্ছেন নতুন করে বিনিয়োগ করার ব্যাপারে।

সূত্র মতে, বিদেশী বিনিয়োগকারীরা এখন পর্যন্ত ভারতে প্রায় ৯ হাজার কোটি রুপির বেশি মূল্যর শেয়ার ছেড়ে দিয়েছে। বুধবারই বিক্রি করা হয় প্রায় ১ হাজার ৩শ ২৯ কোটি রুপির শেয়ার।

 

বিশেষজ্ঞরা মনে করছেন, মাস ছয়েকের আগে সেই সম্ভাবনা কম। তারা মনে করেন পরিকাঠামো সহ বিভিন্ন ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বিনিয়োগ আসলে বাজারের বর্তমান পরিস্থিতির উত্তোরণ ঘটবে।

 

শেয়ারবাজারনিউজ/ও/সা/তিু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.