ফের মাথা চাড়া দিয়ে উঠছে পর্যবেক্ষণে থাকা ১৫ কোম্পানি

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৫ কোম্পানি বিগত ৫ বছর ধরে কোনো প্রকার ডিভিডেন্ড না দেওয়ায় এগুলোকে ডি-লিস্টিংয়ের জন্য পর্যবেক্ষণে রাখার সিদ্ধান্ত নেয় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। দুই মাস আগে গত ৮ আগস্ট ডিএসই’র নেওয়া এ সিদ্ধান্তের ফলে এসব কোম্পানির শেয়ার দরে বড় রকমের কারেকশন হয়। কিন্তু সম্প্রতি ফের মাথা চাড়া দিয়ে উঠেছে ডি-লিস্টিংয়ের তালিকায় থাকা ১৫ কোম্পানি।

জানা যায়, ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিষ্টিং) রেগুলেশন,২০১৫ এর ৫১ (১) (এ) বলা হয়েছে, যদি কোনো কোম্পানি তার সর্বশেষ ডিভিডেন্ড দেওয়ার পর ৫ বছর ধরে ডিভিডেন্ড দিতে ব্যর্থ হয় তাহলে ডিএসই চাইলে কোম্পানিকে ডি-লিষ্টিং করতে পারে। ইতিমধ্যে এই ধারায় আরো ১৫ কোম্পানিকে রিভিউ করার সিদ্ধান্ত নেয় ডিএসই। কোম্পানিগুলো হলো: বেক্সিমকো সিনথেটিকস, দুলামিয়া কটন, আইসিবি ইসলামী ব্যাংক, ইমাম বাটন, জুট স্পিনার্স, কে অ্যান্ড কিউ (বাংলাদেশ) লিমিটেড, মেঘনা কনডেন্সড মিল্ক ইন্ডাষ্ট্রিজ, মেঘনা পেট ইন্ডাষ্ট্রিজ, সমতা লেদার কমপ্লেক্স , সাভার রিফ্যাক্টরীজ, শাইনপুকুর সিরামিকস, শ্যামপুর সুগার মিলস, জিলবাংলা সুগার মিলস লিমিটেড, সোনারগাঁও টেক্সটাইল এবং ইনফরমেশন সার্ভিস নেটওয়ার্ক।

ডিএসই’র সিদ্ধান্ত নেওয়ার সময় অর্থাৎ গত ৮ আগস্ট বেক্সিমকো সিনথেটিকসের শেয়ার দর ছিলো ৮.৪০ টাকা। সেখান থেকে কোম্পানিটির শেয়ার দর নামতে নামতে ৬.৬০ টাকায় চলে আসে। সম্প্রতি কোম্পানিটির শেয়ার দরে ফের ঊর্ধ্বমুখী প্রবণতা বিরাজ করছে। আজ ০৮ অক্টোবর এর শেয়ার দর দাঁড়িয়েছে ৭.১০ টাকা।

দুলামিয়া কটনের শেয়ার দর ছিলো ২৭.৪০ টাকা। সেখান থেকে কোম্পানিটির শেয়ার দর ১৭.৪০ টাকায় নেমে আসে। কিন্তু সম্প্রতি এর শেয়ার দর মাথা চাড়া দিয়ে উঠে ৩৮ টাকায় লেনদেন হচ্ছে।

আইসিবি ইসলামী ব্যাংকের শেয়ার দর ছিলো ৪.৪০ টাকা। কয়েকদিনের ব্যবধানে এর শেয়ার দর ৩.৮০ টাকায় নেমে আসলেও বর্তমানে আইসিবি ইসলামী ব্যাংকের শেয়ার দর ৪.১০ টাকায় লেনদেন হচ্ছে।

ইমাম বাটনের শেয়ার দর ছিলো ২৩.৯০ টাকা। সেখান থেকে কোম্পানিটির শেয়ার দর ১৯ টাকায় নেমে আসে। কিন্তু সম্প্রতি এর শেয়ার দর ফের মাথা দিয়ে উঠে ২৭.১০ টাকায় লেনদেন হচ্ছে।

জুট স্পিনার্সের শেয়ার দর ছিলো ৯৯.৭০ টাকা। সেখান থেকে কোম্পানিটির শেয়ার দর ৭০ টাকায় নেমে আসলেও বর্তমানে টানা দর বৃদ্ধি পেয়ে জুট স্পিনার্সের শেয়ার দর ১১৬.১০ টাকায় লেনদেন হচ্ছে।

কে অ্যান্ড কিউ এর শেয়ার দর ছিলো ১৬২.৪০ টাকা। বর্তমানে কোম্পানিটির শেয়ার দর ১৭৮.৬০ টাকায় লেনদেন হচ্ছে।

মেঘনা কনডেন্ডস মিল্কের শেয়ার দর ছিলো ১৮.১০ টাকা। বর্তমানে কোম্পানিটির শেয়ার দর ২২.৮০ টাকায় লেনদেন হচ্ছে।

মেঘনা পেট ইন্ডাষ্ট্রিজের শেয়ার দর ছিলো ১৫.৪০ টাকা। বর্তমানে কোম্পানিটির শেয়ার দর ১৬.৪০ টাকায় লেনদেন হচ্ছে।

সমতা লেদার কমপ্লেক্সের শেয়ার দর ছিলো ৪৮.১০ টাকা। বর্তমানে কোম্পানিটির শেয়ার দর ৫০.৩০ টাকায় লেনদেন হচ্ছে।

সাভার রিফ্যাক্টরীজের শেয়ার দর ছিলো ১০৮.৯০ টাকা। বর্তমানে এর শেয়ার দর ১১৬ টাকায় লেনদেন হচ্ছে।

শাইনপুকুর সিরামিকসের শেয়ার দর ছিলো ১৬.৭০ টাকা। বর্তমানে এর শেয়ার দর ১৬ টাকায় লেনদেন হচ্ছে।

শ্যামপুর সুগার মিলসের শেয়ার দর ছিলো ২৯.২০ টাকা। বর্তমানে এর শেয়ার দর ৩১.৫০ টাকায় লেনদেন হচ্ছে।

জিলবাংলা সুগার মিলসের শেয়ার দর ছিলো ৩৬.৬০ টাকা। বর্তমানে এর শেয়ার দর ৩৮ টাকায় লেনদেন হচ্ছে।

সোনারগাঁও টেক্সটাইলের শেয়ার দর ছিলো ১৫.৩০ টাকা। বর্তমানে এর শেয়ার দর ১৬.৯০ টাকায় লেনদেন হচ্ছে।

গত ৮ আগস্ট ইনফরমেশন সার্ভিস নেটওয়ার্কের শেয়ার দর ছিলো ২১.২০ টাকা। বর্তমানে কোম্পানিটির শেয়ার দর ৩০.৮০ টাকায় লেনদেন হচ্ছে।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top