১৭ কোম্পানিকে ডিএসইর নোটিশ

শেয়ারবাজার রিপোর্ট: শেয়ার দরে অস্বাভাবিক উল্লম্ফনের পেছনে কারসাজি বা বিধি বহির্ভুতভাবে মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ হয়েছে কিনা জানতে চেয়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৭ কোম্পানিকে গত সপ্তাহে শোকজ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। কোম্পানিগুলো হলো: মিথুন নিটিং, সায়হাম কটন, লিবরা ইনফিউশন, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ, মেঘনা সিমেন্ট, সেন্ট্রাল ফার্মা, ইস্টার্ন লুব্রিকেন্টস, অলটেক্স, ইউনাইটেড পাওয়ার, নূরানী ডাইং, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, এমএল ডাইং, সোনারগাঁও টেক্সটাইল, সোনালী আঁশ, ভিএফএস থ্রেড ডাইং, খুলনা পাওয়ার এবং নদার্ণ জুট ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই তথ্যানুযায়ী, গত কয়েক কার্যদিবস ধরে এসব কোম্পানির শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ছে। আর এ কারণে কোম্পানিগুলোর কাছে দর বাড়ার কারণ জানতে চায় ডিএসই। তারই প্রেক্ষিতে দর বাড়ার কোন মূল্যসংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছেন কোম্পানিগুলোর কর্তৃপক্ষ।

নর্দার্ণ জুট: গত ৩০ সেপ্টেম্বর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। গত ৩০ সেপ্টেম্বর এ শেয়ারের দর ছিলো ৩২৫.৮০ টাকা। আর ৮ অক্টোবর এ শেয়ারের লেনদেন হয়েছে ৪৪৯.৩০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১২৩.৫০ টাকা।

খুলনা পাওয়ার: গত ২ অক্টোবর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। গত ২ অক্টোবর এ শেয়ারের দর ছিলো ১১২.২০ টাকা। আর ৭ অক্টোবর এ শেয়ারের লেনদেন হয়েছে ১৩৭.৪০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২৫.২০ টাকা।

ভিএফএস থ্রেড ডাইং: গত ২৪ সেপ্টেম্বর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। গত ২৪ সেপ্টেম্বর এ শেয়ারের দর ছিলো ২৫.৪০ টাকা। আর ৭ অক্টোবর এ শেয়ারের লেনদেন হয়েছে ৩৮.৯০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১৩.৫০ টাকা।

সোনালী আঁশ: গত ২৭ সেপ্টেম্বর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। গত ২৭ সেপ্টেম্বর এ শেয়ারের দর ছিলো ২৪২.৮০ টাকা। আর ৭ অক্টোবর এ শেয়ারের লেনদেন হয়েছে ৩০১.৯০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৫৯.১০ টাকা।

সোনারগাঁও টেক্সটাইল: গত ২৫ সেপ্টেম্বর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। গত ২৫ সেপ্টেম্বর এ শেয়ারের দর ছিলো ১৩.২০ টাকা। আর ৮ অক্টোবর এ শেয়ারের লেনদেন হয়েছে ১৬.৮০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৩.৬০ টাকা।

এমএল ডাইং: গত ২৫ সেপ্টেম্বর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। গত ২৫ সেপ্টেম্বর এ শেয়ারের দর ছিলো ১৯.৫০ টাকা। আর ৭ অক্টোবর এ শেয়ারের লেনদেন হয়েছে ২৬.৫০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৭.০০ টাকা।

এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স: গত ২৪ সেপ্টেম্বর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। গত ২৪ সেপ্টেম্বর এ শেয়ারের দর ছিলো ১৬.৬০ টাকা। আর ৮ অক্টোবর এ শেয়ারের লেনদেন হয়েছে ২৬.৬০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১০.০০ টাকা।

নূরানী ডাইং: গত ২৩ সেপ্টেম্বর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। গত ২৩ সেপ্টেম্বর এ শেয়ারের দর ছিলো ১৬.৮০ টাকা। আর ৭ অক্টোবর এ শেয়ারের লেনদেন হয়েছে ২২.২০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৫.৪০ টাকা।

সায়হাম টেক্সটাইল: গত ২৭ সেপ্টেম্বর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। গত ২৭ সেপ্টেম্বর এ শেয়ারের দর ছিলো ৩৪.০০ টাকা। আর ১১ অক্টোবর এ শেয়ারের লেনদেন হয়েছে ৪২.৪০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৮.৪০ টাকা।

মিথুন নিটিং: গত ১ অক্টোবর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। গত ১ অক্টোবর এ শেয়ারের দর ছিলো ১৪.০০ টাকা। আর ৯ অক্টোবর এ শেয়ারের লেনদেন হয়েছে ১৭.৯০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৩.৯০ টাকা।

অলটেক্স: গত ২ অক্টোবর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। গত ২ অক্টোবর এ শেয়ারের দর ছিলো ৮.০০ টাকা। আর ৯ অক্টোবর এ শেয়ারের লেনদেন হয়েছে ১০.৯০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২.৯০ টাকা।

লিবরা ইনফিউশন: গত ২ অক্টোবর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। গত ২ অক্টোবর এ শেয়ারের দর ছিলো ৬১৩.৮০ টাকা। আর ১০ অক্টোবর এ শেয়ারের লেনদেন হয়েছে ৮০৭.৮০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১৯৪.০০ টাকা।

সিমটেক্স ইন্ডাস্ট্রিজ: গত ৭ অক্টোবর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। গত ৭ অক্টোবর এ শেয়ারের দর ছিলো ৪১.৮০ টাকা। আর ৯ অক্টোবর এ শেয়ারের লেনদেন হয়েছে ৪৩.৩০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১.৫০ টাকা।

মেঘনা সিমেন্ট:  গত ৭ অক্টোবর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। গত ৭ অক্টোবর এ শেয়ারের দর ছিলো ৯০.৪০ টাকা। আর ১০ অক্টোবর এ শেয়ারের লেনদেন হয়েছে ১১১.৩০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২০.৯০ টাকা।

সেন্ট্রাল ফার্মাসিটিক্যালস:  গত ৪ অক্টোবর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। গত ৪ অক্টোবর এ শেয়ারের দর ছিলো ১১.৬০ টাকা। আর ৯ অক্টোবর এ শেয়ারের লেনদেন হয়েছে ১৪.৭০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৩.১০ টাকা।

ইউনাইটেড পাওয়ার:

গত কয়েক কার্যদিবস ধরে বাড়ছে ইউনাইটেড পাওয়ারের শেয়ার দর। গত ১৯ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারের দর ছিল ২৯৯.১০ টাকা। এরপর গত ৮ অক্টোবর, শেয়ারের দর বেড়ে লেনদেন হয় ৩৬৩.৮০ টাকা। এ সময়ে শেয়ারটির দর বেড়েছে ৬৪.৭০ টাকা।

ইস্টার্ন লুব্রিকেন্টস:

গত কয়েক কার্যদিবস থেকে টানা বাড়তে দেখা গেছে এ কোম্পানির শেয়ার দর। গত ২৫ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ার দর ছিল এক হাজার ৩২৯.৫০ টাকা। ৯ অক্টোবর তা এক হাজার ৫৬৩.২০ টাকা। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২৩৩.৭০ টাকা। যা অস্বাভাবিক বলে মনে করছে ডিএসই কর্তৃপক্ষ।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top