আজ: মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ইং, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ অক্টোবর ২০১৮, বুধবার |

kidarkar

ড্রোন দিয়ে জঙ্গিদের গতিবিধি পর্যবেক্ষণ

শেয়ারবাজার ডেস্ক: নরসিংদীর সদর উপজেলার মেহেরপাড়া ইউনিয়নের ভগীরথপুর জঙ্গি আস্তানায় অপারেশন ‘গর্ডিয়ান নট’ সমাপ্ত ঘোষণার পর এখন নরসিংদীর মাধবদী পৌরসভার ছোট গদাইরচর গাঙপাড় এলাকার আফজাল হাজির ‘নিলুফা ভিলা’ ঘিরে রেখেছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল (সিটিটিসি) ইউনিট।

বুধবার (১৭ অক্টোবর) জঙ্গিরা আত্মসমর্পণ না করলে ‘নিলুফা ভিলা’ নামে সাততলা ওই বাড়িটিতে অভিযান চালানো হবে বলে জানিয়েছে সিটিটিসি ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

তিনি জানান, ‘মাধবদীর গাঙপাড় এলাকার বাড়িটি ঘিরে রাখা হয়েছে। তাদের আত্মসমর্পণ করতে আহ্বান জানানো হয়েছে। আত্মসমর্পণ না করলে আমরা দিনের আলোয় অ্যাকশনে যাব।’

এদিকে, গদাইরচর গাঙপাড় এলাকায় ‘জঙ্গি আস্তানা’ সন্দেহে ঘিরে রাখা নিলুফা ভিলায় জঙ্গিদের গতিবিধি পর্যবেক্ষণে ড্রোন ব্যবহার করা হচ্ছে।

বুধবার (১৭ অক্টোবর) সকালে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা চূড়ান্ত অভিযান শুরুর আগে ভবনটির চারপাশ ঘিরে রেখে ড্রোন উড়িয়ে পুরো এলাকা পর্যবেক্ষণ করছেন।

এছাড়া, মাইকিং করে মহল্লার সবাইকে বাড়ির বাইরে ও ছাদে যেতে নিষেধ করা হচ্ছে এবং বাড়ির দরজা-জানালা বন্ধ রাখতে বলা হচ্ছে।

এ বিষয়ে নরসিংদীর পুলিশ সুপার আবদুল্লাহ আল মামুন বলেন, জঙ্গি আস্তানায় অভিযান পরিচালনা করছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ইউনিট (সিটিটিসি)। আর এর নিরাপত্তার দায়িত্ব পালন করছে নরসিংদী জেলা পুলিশ। জঙ্গি আস্তানা ও এর চারপাশের নিরাপত্তায় ড্রোন ব্যবহার করা হচ্ছে।

এর আগে পুলিশ জানায়, গাঙপাড় এলাকার বাড়িটির মালিক আফজাল হাজী। ‘নিলুফা ভিলা’ নামে সাততলা ওই বাড়িটির সপ্তম তলায় একটি ফ্ল্যাটে দুই নারী ও এক পুরুষ জঙ্গি রয়েছে। ওই বাড়ির তৃতীয় তলায় ‘মিফতাহুল জান্নাহ মহিলা মাদ্রাসা’ নামে একটি মাদ্রাসা রয়েছে। আর বাড়িটির সাততলায় জঙ্গিদের অবস্থান চিহ্নিত করে পুলিশ।

অন্যদিকে, ‘নিলুফা ভিলা’ নামে ওই বাড়িতে কখন অভিযান চালানো হবে? এ বিষয়ে পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, আমরা তাদের আত্মসমর্পণের আহ্বান জানিয়েছি। রাতভর চেষ্টা করব, যাতে তারা আত্মসমর্পণ করে। কারণ আমরা কোনো হতাহত দেখতে চাই না। যদি তারা আত্মসমর্পণ না করে, তা হলে দিনের আলোয় অভিযান চালানোর পরিকল্পনা আছে।

স্থানীয়দের মাধ্যে জানা গেছে, নিলুফা ভিলার ওই ফ্ল্যাটটি ছয় মাস আগে নারায়ণগঞ্জের আড়াইহাজার এলাকার বাসিন্দা হাফিজ ভূঁইয়া বাসা ভাড়া নেন। সোমবার রাতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সেখানে গেলে বাসার ভেতর থেকে লাইট বন্ধ করে দেয়া হয়।

এর আগে চরভগীরথপুরের সোমবার রাত থেকে ঘিরে বাড়িটি অভিযান শেষে সিটিটিসি ইউনিটের প্রধান মনিরুল ইসলাম জানান, বাড়িটিতে দুজনের লাশ পাওয়া গেছে। এদের একজন পুরুষ ও একজন নারী। তারা চারটি বিস্ফোরণ ঘটিয়েছে। ঘটনাস্থল থেকে একটি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে। সেখানে এখনও তল্লাশি চলছে।

নিহত দুজনেরই বয়স ত্রিশের কোঠায় জানিয়ে পুলিশের এ ডিআইজি বলেন, তারা নব্য জেএমবির সদস্য। প্রাথমিকভাবে তাদের পূর্ণাঙ্গ পরিচয় পাওয়া যায়নি। পাঁচতলা বাড়ির পঞ্চম তলার ওই ফ্ল্যাটটি ৩ অক্টোবর ভাড়া নিয়েছিল তারা। ছোট গদাইরচর গাঙপাড় এলাকার জঙ্গিদের সঙ্গে এখানকার জঙ্গিদের যোগসাজশ রয়েছে।

তবে সন্দেহভাজন জঙ্গিরা পুলিশের গুলিতে নাকি নিজেরা বিস্ফোরণ ঘটিয়ে মারা গেছে সে বিষয়ে মনিরুল ইসলাম বলেন, সেটি এখনও নিশ্চিত হওয়া যায়নি।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.