আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ অক্টোবর ২০১৮, রবিবার |

kidarkar

সাড়ে ২১ মাসের সর্বনিম্নে সূচক: পতনে দিশেহারা বিনিয়োগকারীরা

শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে। এইদিন লেনদেনের শুরু থেকেই সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। এরই ধারাবাহিকতায় দেশের উভয় বাজারের সূচক প্রায় সাড়ে ২১ মাসের সর্বনিম্ন স্থানে অবস্থান করছে। রোববার লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭১ কোটি ৭১ লাখ ৭৩ হাজার টাকা।

এদিকে আজ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্রড ইনডেক্স প্রায় সাড়ে ২১ মাসের সর্বনিম্ন স্থানে অবস্থান করছে। এর আগে গত ৮ জানুয়ারি, ২০১৭ ডিএসইর ব্রড ইনডেক্স ৫১৫৮.৬৯৬৭৬ পায়েন্টে অবস্থান করছিলো।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, বাজারে টানা পতনের কারণে নতুন পুরোনো সব বিনিয়োগকারী পুঁজি হারিয়ে এখন দিশাহারা। বাজার নিয়ে তারা এখন বেশ চিন্তিত। প্রতিদিন সূচক ও কোম্পানিরগুলো শেয়ার দর কমছে। ফলে কমছে লেনদেন। সবমিলিয়ে দুশ্চিন্তায় পড়েছেন বিনিয়োগকারীরা। চলতি মাস থেকে পুঁজিবাজারে একটি নিন্মমুখী প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে।

দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫২১২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১২১০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৫২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৪টির, কমেছে ২৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩৭১ কোটি ৭১ লাখ ৭৩ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫২৮২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১২২৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৭৬ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪২৫ কোটি ১০ লাখ ৬১ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৫৩ কোটি ৩৮ লাখ ৮৮ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ১৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৭১০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৫টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৭টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ১৪ কোটি ৮৫ লাখ ২৩ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.