আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ অক্টোবর ২০১৮, সোমবার |

kidarkar

ইভিএমের অপব্যবহার করলে ৭ বছরের কারাদণ্ড

শেয়ারবাজার ডেস্ক: ইভিএম মেশিনের অপব্যবহার এবং নষ্ট করলে সর্বনিম্ন ৩ এবং সর্বোচ্চ ৭ বছরের কারাদন্ডের বিধান রেখে আরপিও সংশোধন আইনের অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা।

সোমবার (২৯ অক্টোবর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের একথা বলেন।

তিনি জানান, ইভিএম পদ্ধতি অনুর্ভূক্তকরণ করা হয়েছে এ আইনের ধারা ২। এ ধারায় ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম ব্যবহারের বিষয়টি সংযোজন করা হয়েছে। মনোনয়নপত্র দাখিলের ৭ দিনের মধ্যে খেলাপি ঋণের পরিশোধের সুযোগ আগের আইনে ছিল। কিন্তু এ আইনের নতুন ১২ ধারায় তা তুলে দেওয়া হয়েছে। অর্থ্যাৎ কেউ মনোনয়নপত্র দাখিলের দিনের আগেই তাকে খেলাপী ঋণের টাকা পরিশোধ করতে হবে।

তিনি জানান, এছাড়াও এ আইনে অনলাইনে মনোনয়নপত্র জমাদানের পদ্ধতির প্রস্তাব করা হয়েছে। এই প্রস্তাবের ফলে অনলাইনেও মনোনয়নপত্র জমা দেওয়া যাবে।

তিনি আরও জানান, ১৮ ধারায় ইভিএম ব্যবস্থার প্রবর্তন, অনুমোদন, এর জন্য অর্থ অনুমোদন এবং ইভিএমের নিরাপত্তার জন্য কমিশনকে কতৃত্বকরণের প্রস্তাব করা হয়েছে। এখানে ইভিএম এর নিরাপত্তার বিষয় প্রস্তাব করা হয়েছে। ইভিএম নিয়ে মানুষের মধ্যে যে শঙ্কা কাজ করছে তা দূর করার জন্য আইনে সুরক্ষার বিধান রাখা হয়েছে।

আইনের ২৬ ধারায় বলা হয়েছে, ইভিএম কোন নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হতে পারবে না। এমনকি কোন কম্পিউটার নিয়ন্ত্রণের সঙ্গেও যুক্ত থাকবে না। ফলে হ্যাকের কোন সুযোগ থাকবে না এখানে, যোগ করেন তিনি।

তিনি বলেন, আইনে বলা হয়েছে, ইভিএম এ কোন সফটওয়ার থাকবে তা অনুমোদন দেবে নির্বাচন কমিশন।

কত সংখ্যক ইভিএম নির্বাচনে ব্যবহার করা যাবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আইনে বলা হয়েছে এর এখতিয়ার নির্বাচন কমিশনের উপর। তারাই সিদ্ধান্ত নেবে কী পরিমান ইভিএম ব্যবহার করবে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.