অনুমোদন পেল পুলিশি ব্যাংক: অপেক্ষায় আরো তিন ব্যাংক

শেয়ারাবজার রিপোর্ট: বাংলাদেশ পুলিশের উদ্যোগে প্রতিষ্ঠিত কমিউনিটি ব্যাংক বাংলাদেশ লিমিটেডের অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সোমবার (২৯ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের সভাকক্ষে অনুষ্ঠিত বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় নতুন এই ব্যাংকের কার্যক্রম পরিচালনার অনুমোদন দেওয়া হয়। পর্ষদ সভায় আরও তিনটি ব্যাংক অনুমোদনের প্রস্তাব থাকলেও তা আগামি পর্ষদ সভার উথাপন করা হবে বলে সাংবাদিকদের একথা জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম।

সভা শেষে তিনি জানান, বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদ সভায় কমিউনিটি পুলিশ ব্যাংককে চূড়ান্ত অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে প্রস্তাবিত বাকি তিনটি ব্যাংক দ্য বেঙ্গল ব্যাংক, পিপলস ব্যাংক, দ্য সিটিজেন ব্যাংকের বিষয়ে এখনও অনুমোদনসংক্রান্ত চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি। এ তিনটি ব্যাংকের মধ্যে বেঙ্গল ব্যাংকের তিন জন পরিচালকের নামে কর সংক্রান্ত মামলা থাকায় সেটি নিষ্পত্তি হওয়ার পর বাংলাদেশ ব্যাংক থেকে অনুমতি দেওয়া হবে। আর পিপলস ব্যাংকের চেয়ারম্যানের যুক্তরাষ্ট্রে কী পরিমাণ নিট সম্পদ আছে সেটি জানতে চাওয়া হয়েছে। সিটিজেন ব্যাংকের কাগজপত্রে কিছু ত্রুটি আছে সেটি সংশোধন করে নতুন প্রস্তাব জমা দিতে বলা হয়েছে।

কারা পাচ্ছেন নতুন চার ব্যাংক

কমিউনিটি ব্যাংক অব বাংলাদেশের মালিক হচ্ছে বাংলাদেশ পুলিশ সদস্যরা। পুলিশ সদস্যদের কল্যাণ ফান্ডের টাকায় এই ব্যাংকটি পরিচালিত হবে।

বেঙ্গল ব্যাংকের (বাংলা ব্যাংক) মালিক হচ্ছেন বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান মো. জসিম উদ্দিন। তিনি দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সহ-সভাপতি ছিলেন। তিনি আওয়ামী লীগের সংসদ সদস্য মোরশেদ আলমের ভাই।

দ্য সিটিজেন ব্যাংকের মালিক হলেন আইনমন্ত্রী আনিসুল হকের মা জাহানারা হক।

অন্যদিকে,পিপলস ব্যাংকের প্রধান উদ্যোক্তা চট্টগ্রামের বাসিন্দা যুক্তরাষ্ট্র প্রবাসী এম এ কাশেম, যিনি যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ-সভাপতি।

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংক বেশ কিছু শর্তে নতুন ব্যাংকগুলোকে লাইসেন্স দিচ্ছে। শর্তগুলোর মধ্যে রয়েছে— তিন বছরের মধ্যে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) ইস্যু, মোট ঋণ ও অগ্রিমের অন্তত পাঁচ শতাংশ কৃষি ও পল্লিঋণ খাতে বিনিয়োগ করতে হবে। লাইসেন্স পাওয়ার পর ৪০০ কোটি টাকা পরিশোধিত মূলধন জোগাড় করে কার্যক্রম শুরু করতে পারবে নতুন ব্যাংকগুলো।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top