আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ অক্টোবর ২০১৮, মঙ্গলবার |

kidarkar

যে লক্ষণ বলবে, আপনি বৃদ্ধ হয়ে যাচ্ছেন!

শেয়ারবাজার ডেস্কধ: মানুষের বয়স যে বৃদ্ধি পাচ্ছে তা তার দৃষ্টিভঙ্গিতেই অনেকটা বুঝা যায়। জার্মানির ফ্রাঙ্কফুর্টের একটি মিউজিয়াম বুড়িয়ে যাওয়া নিয়ে যেসব দৃষ্টিভঙ্গি রয়েছে তা তুলে ধরার চেষ্টা করেছে।

তারা ‘গ্রে ইজ দ্য নিউ পিঙ্ক-মোমেন্টস অফ এইজিং’ শিরোনামের প্রদর্শনীতে বুড়িয়ে যাওয়ার সার্বজনীন সংজ্ঞা তুলে ধরেছেন।

বৃদ্ধ হওয়া: ‘গ্রে ইজ দ্য নিউ পিঙ্ক-মোমেন্টস অফ এইজিং’ শিরোনামের প্রদর্শনীতে জাদুঘরের সংগ্রহে থাকা ১৮ জন আন্তর্জাতিক চিত্রশিল্পীর চিত্রকর্ম এবং গ্লোবাল সিভিল পার্টিসিপেশন প্রজেক্ট ‘কল ফর কনটেন্ট’এর সদস্যদের ছবিও রয়েছে। আর এসব আলোকচিত্র, ভিডিও, সাহিত্য ও চিত্রকর্মের পাশাপাশি মাল্টি মিডিয়া উপস্থাপনা ও পরিবেশনায় বয়োবৃদ্ধ হওয়ার মুহূর্তগুলো তুলে ধরা হয়েছে।

জীবনকে উপভোগ: এখানে দেখা যায় ২০১৭ সালে কিউবায় ভিনটেজ অ্যামেরিকান কারে ৭৯ বছরের দাদিকে বসিয়ে ছবি তোলেন হাইড স্কট। এই ‘এনজয়িং লাইফ’ শিরোনামে ছবিটি সারা বিশ্ব থেকে আসা তিনশ’র বেশি আলোকচিত্রের একটি৷ যেটাতে ‘বৃদ্ধ বয়সকে কীভাবে দেখেন’ আলোকচিত্রের মাধ্যমে তার জবাব চাওয়া হয়েছিল।

প্রজন্মের সেতুবন্ধন: বৃদ্ধ হওয়া নিয়ে ভিজ্যুয়াল কমেন্টারিগুলোর একটি ‘ইন্টারটোয়াইন্ড’। ‘ইন্টারটোয়াইন্ড’ লিয়া লউকান্তের একটি আলোকচিত্র। যেখানে মা ও মেয়েসহ একই ফ্রেমে বন্দি হয়ে প্রজন্ম থেকে প্রজন্মে মানুষের রূপান্তর ও সেতুবন্ধনকে তুলে ধরতে চেয়েছেন তিনি।

ভালোবাসা, যৌনতা ও কোমলতা: সম্প্রতি দেখা যায়, প্রবীনদের মধ্যে ভালোবাসা ও যৌনতা অনেকটা ট্যাবুর মতো বিষয় হয়ে দাঁড়ায়। মার্কিন শিল্পী জেস টি ডুগান ও ভ্যানেসা ফ্যাবরে ‘টু সারভাইভ অন দিজ শোর’ সিরিজের আলোকচিত্রে প্রবীণদের ভালোবাসাপূর্ণ আচরণ ও অন্তরঙ্গতার আকাঙ্ক্ষা তুলে ধরেছেন৷ ৬০ বছরের পরেও মানুষ প্রেমে পড়তে পারে সেটাই বুঝানো হয়েছে।

দ্য ফেস অব এইজ: মানুষের বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে পরিবর্তনগুলোও দৃশ্যমান হয় এটাই স্বাভাবিক। যদিও বার্ধক্যের একক বা সাধারণ সংজ্ঞা নেই৷ তবে জাদুঘরের সংগ্রহ থেকে আনা ‘বিগ ম্যান’ শিরোনামের এই ছবিতে ‘কে কোথায় কখন বৃদ্ধ হয়?’ সেই প্রশ্নের উত্তর খোঁজা হয়েছে।

মর্যাদা ও সৌন্দর্যের আকাঙ্ক্ষা: ১৯৬৯ সালে ‘এলডারলি ওমেন ফ্রম বলিভিয়া’ শিরোনামের এই ছবি তোলেন। নাম না জানা একজন আলোকচিত্রটিতে অসুস্থতা ও মৃত্যুর ক্ষণ এড়িয়ে যত দিন সম্ভব তরুণ থাকতে চাওয়ার মানুষের চিরন্তন আকাঙ্ক্ষা এখানে ফুটে উঠেছে।

জীবনযাপনে বয়োবৃদ্ধি: একজন বয়স্ক মানুষ যখন তরুণ সাজতে চায়, তখন তরুণরা কেন নিজেদের বয়সি দেখাতে চায়? বয়োজ্যেষ্ঠতায় নতুন ভাবনা আনতে ইসরায়েলি শিল্পী নামা আত্তিয়াস তার ২০১৬ সালের ‘এইন্ট নাথিং রং উইথ বিং বিউটিফুল’ ফটো সিরিজ ব্যবহার করেছেন। দেখাতে চেয়েছেন বয়স্ক মানুষও তরুণ সাজতে চায়।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.