তালিকাচ্যুতির খবরেও টনক নড়ছে না ১১ কোম্পানির

শেয়ারবাজার রিপোর্ট: শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া ১৫ কোম্পানি বিগত ৫ বছরের অধিক সময় ধরে কোনো প্রকার ডিভিডেন্ড দিচ্ছে না। আর তাই গত ৮ আগষ্ট কোম্পানিগুলোকে ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিষ্টিং) রেগুলেশন,২০১৫ এর ৫১ (১) (এ) ধারায় অনুযায়ী তালিকাচ্যুতির সিদ্ধান্ত নেয় ডিএসই। কিন্তু এ ডিএসইর এ সিদ্ধান্ত নেওয়ার পরও ১১ কোম্পানি কোন টনক নড়ছে না। বিগত ৫ বছর ধরে ডিভিডেন্ড না দেওয়া কোম্পানিগুলো এ বছরও ডিভিডেন্ড না দেওয়ার ঘোষণা দেয়।

ডিএসই থেকে সম্ভাব্য তালিকাচ্যুতির তালিকায় থাকা কোম্পানিগুলো হলো- মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, মেঘনা কনডেন্সড মিল্ক, ইমাম বাটন, বেক্সিমকো সিনথেটিক্স, সাভার রিফ্যাক্টরিজ, দুলামিয়া কটন, সমতা লেদার কমপ্লেক্স, শ্যামপুর সুগার মিলস, জিল বাংলা সুগার মিলস, শাইনপুকুর সিরামিকস, সোনারগাঁও টেক্সটাইল, জুট স্পিনার্স, আইসিবি ইসলামিক ব্যাংক, কে অ্যান্ড কিউ (বাংলাদেশ) ও ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক। এর মধ্য আইসিবি ইসলামী ব্যাংকের হিসাব বছর শেষ হবে ৩১ ডিসেম্বর। বাকী ১৪ কোম্পানির মধ্য এক মাত্র জুট স্পিনার্স বাদে ১৩ কোম্পানি ২০১৭-১৮ অর্থবছরের ডিভিডেন্ড সংক্রান্ত সভা অনুষ্ঠিত হয়েছে।

আর এ ১৩ কোম্পানির মধ্যে কে অ্যান্ড কিউ এবং ইনফরমেশন সার্ভিস নেটওয়ার্ক শেয়ারহোল্ডারদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানি দুটি ৫ বছর পর শেয়ারহোল্ডারদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। বাকী ১১ কোম্পানির এ বছরও শেয়ারহোল্ডারদের নো ডিভিডেন্ড দিয়ে হতাশা করেছে।

জানা যায়, ২০১৭-১৮ অর্থবছরের হিসাব শেষে আর্থিকভাবে কোনো উন্নতি না হওয়া ও লোকসানের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় কোম্পানিগুলো এবছরও শেয়ারহোল্ডারদের কোনো প্রকার ডিভিডেন্ড দিতে পারেনি।

উল্লেখ্য, ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিষ্টিং) রেগুলেশন,২০১৫ এর ৫১ (১) (এ) বলা হয়েছে, যদি কোনো কোম্পানি তার সর্বশেষ ডিভিডেন্ড দেওয়ার পর ৫ বছর ধরে ডিভিডেন্ড দিতে ব্যর্থ হয় তাহলে ডিএসই চাইলে কোম্পানিকে ডি-লিষ্টিং করতে পারে। আর এ স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তকরণ আইন অনুযায়ী চলতি বছরের ৮ আগস্ট বিগত পাঁচ বছর শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ না দেওয়ায় ১৫ কোম্পানিকে তালিকাচ্যুতির লক্ষ্যে কারণ দর্শানো চিঠি দেয় কর্তৃপক্ষ। ওই চিঠিতে কোম্পানির বর্তমান ও ভবিষ্যৎ পরিকল্পনা বিষয়ে জানতে চাওয়া হয়। সেই প্রক্রিয়া এখনো অব্যাহত রয়েছে। কোম্পানির পক্ষ থেকে সন্তোষজনক কোনো উত্তর না পেলে আইন অনুযায়ী কোম্পানিগুলোকে স্টক এক্সচেঞ্জ থেকে ডিএসই কর্তৃপক্ষ তালিকাচ্যুত করবে বলে জানা গেছে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top