পুঁজিবাজার মন্দায় সরকারের আয়ে ভাটা: তিন মাসে কমেছে সাড়ে ২৭ শতাংশ

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজার ভালো থাকলে বিনিয়োগকারীদের ভালো থাকার পাশাপাশি সরকারেও রাজস্ব বৃদ্ধি পায়। অন্যদিকে পুঁজিবাজার মন্দায় বিনিয়োগকারীদের ক্ষতি হওয়ার পাশাপাশি সরকারের আয়েও ভাটা নেমে আসে। পুঁজিবাজারে লেনদেন যত বাড়ে সরকারের রাজস্ব তত বৃদ্ধি পায়। অন্যদিকে লেনদেন কমলে রাজস্বের পরিমাণও উল্লেখযোগ্য হারে কমে আসে।

ডিএসই থেকে প্রাপ্ত তথ্যে জানা যায়, গত অক্টোবর,২০১৮ মাসে দৈনন্দিন গড় লেনদেন হয়েছে ৫১৮ কোটি টাকা। তার আগের মাসে অর্থাৎ সেপ্টেম্বর,২০১৮ মাসে দৈনন্দিন গড় লেনদেন হয়েছে ৭৪০ কোটি টাকা। অর্থাৎ দৈনিক লেনদেন কমেছে ৩০ শতাংশ।

অক্টোবর মাসে সরকার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে ১৮ কোটি ৯০ লাখ টাকা ট্যাক্স সংগ্রহ করেছে। তার আগের মাসে সরকার ডিএসই থেকে ২১ কোটি ৫০ লাখ টাকা ট্যাক্স সংগ্রহ করে। অর্থাৎ গেল মাসে সরকার ডিএসই থেকে ১২ শতাংশ কম ট্যাক্স সংগ্রহ করেছে।

এক্ষেত্রে অক্টোবর মাসে ট্রেকহোল্ডারদের কমিশন থেকে ১২ কোটি ৭০ লাখ টাকা ও কোম্পানিগুলোর স্পন্সর/পরিচালকদের এবং প্লেসমেন্ট হোল্ডারদের শেয়ার বিক্রয়ের মাধ্যমে ৬ কোটি ২০ লাখ টাকা সরকার ট্যাক্স সংগ্রহ করেছে।

চলতি বছরের শেষ তিন মাসে (জুলাই’১৮-অক্টোবর’১৮) সরকার ট্যাক্স সংগ্রহ করেছে ৭৭ কোটি ১০ লাখ টাকা। তার আগের বছরের একই সময়ে ট্যাক্স সংগ্রহের পরিমাণ ছিল ১০৬ কোটি ৪০ লাখ টাকা। এক্ষেত্রে ট্যাক্স সংগ্রহের পরিমাণ কমেছে ২৯ কোটি ৩০ লাখ টাকা বা ২৭.৫৪ শতাংশ।

উল্লেখ্য, পুঁজিবাজার ধসের পর থেকে ২০১১-১২ অর্থবছরে সরকার ডিএসই থেকে ২৭২ কোটি টাকা ট্যাক্স সংগ্রহ করেছে। তারপরের বছর ২০১২-১৩ অর্থবছরে ১২৭ কোটি টাকা , ২০১৩-১৪ অর্থবছরে ১৫৪ কোটি টাকা, ২০১৪-১৫ অর্থবছরে ১৭৪ কোটি টাকা, ২০১৫-১৬ অর্থবছরে ১৫৮ কোটি টাকা, ২০১৬-১৭ অর্থবছরে ২৪৬ কোটি টাকা এবং ২০১৭-১৮ অর্থবছরে ২৩৩ কোটি টাকা ট্যাক্স সংগ্রহ করা হয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top