৮১ টাকার যোগ্য এডিএন টেলিকম

শেয়ারবাজার রিপোর্ট: তথ্য ও প্রযুক্তি খাতের এডিএন টেলিকম লি: এর শেয়ার দর ৮১.০৩ টাকা হওয়ার যোগ্যতা রাখে। প্রাইস বেসড অন কারেন্ট ইপিএস এবং সেক্টরাল পিই হিসাব মেথড অনুযায়ী কোম্পানিটির শেয়ার দর ৮১.০৩ টাকা হয়।

৩০ জুন, ২০১৮ সমাপ্ত বছরের ইপিএস এবং সাম্প্রতিক সেক্টরাল পিই রেশিও হিসাব করলে কোম্পানিটির শেয়ার দর হয় ৮১.০৩ টাকা। কোম্পানির প্রসপেক্টাসে এ তথ্য তুলে ধরা হয়েছে।

জানা যায়, বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ার দরে প্রিমিয়াম নির্ধারণের ক্ষেত্রে হিসাব মান অনুযায়ী দুই ধরণের মেথড ব্যবহার করা হয়। এর মধ্যে রয়েছে ওয়েটেড আর্নিং বেজড ভ্যালু পার শেয়ার এবং প্রাইস বেসড ভ্যালু পার শেয়ার।

উল্লেখ্য, বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ারবজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া এডিএন টেলিকমের শেয়ার দর নির্ধারণের জন্য বিডিং আজ ৫ নভেম্বর সোমবার বিকাল ৫টা থেকে শুরু হবে। চলবে টানা ৭২ ঘণ্টা অর্থাৎ ৮ নভেম্বর বিকাল ৫টা পর্যন্ত। বিডিংয়ে যোগ্য বিনিয়োগকারীরা (ইলিজিবল ইনভেস্টর) অংশ নেবে। তারা কোম্পানিটির ৩৫ কোটি ৬২ লাখ ৫০ হাজার টাকার শেয়ার কেনার জন্য শেয়ার দর নির্ধারণ করে বিডিং করবে। একজন বিডার সর্বোচ্চ ৭১ লাখ ২৫ হাজার টাকার শেয়ার কেনার জন্য বিডিং করতে পারবে। প্রতি ১০০ শেয়ারে মার্কেট লট নির্ধারণ করা হয়েছে। পুঁজিবাজার থেকে এডিএন টেলিকম ৫৭ কোটি টাকা সংগ্রহ করবে।

শেয়ার দর নির্ধারণের প্রাইস বেসড ভ্যালু পার শেয়ার মেথডে কোম্পানির সর্বশেষ বছরের হিসাব করা ইপিএসের সঙ্গে মার্কেট পি/ই এবং সেক্টর পি/ই রেশিও গুণ করা হয়। আর এই মেথড অনুযায়ী, কোম্পানিটির ৩০ জুন, ২০১৮ সমাপ্ত হিসাব বছরে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৬৭ টাকা। আর আগস্ট পর্যন্ত সেক্টর (তথ্য ও প্রযুক্তি খাত) পি/ই ছিল ৩০.৩৫। এই হিসাবে কোম্পানিটির শেয়ার দর হয় ৮১.০৩ টাকা।

অন্যদিকে এই সময় মার্কেট পি/ই ছিল ১৫.৭৪। এই হিসাবে কোম্পানিটির শেয়ার দর হয় ৪২.০৩ টাকা।

এদিকে ওয়েটেড আর্নিং বেজড ভ্যালু পার শেয়ার মেথডে কোম্পানির সর্বশেষ পাঁচ বছরের ওয়েটেড ইপিএসের সঙ্গে মার্কেট পি/ই এবং সেক্টর পি/ই গুণ করে শেয়ার দর নির্ধারণ করা হয়।

৩০ জুন, ২০১৪ থেকে ৩০ জুন, ২০১৮ পর্যন্ত পাঁচ বছরে কোম্পানিটির ওয়েটেড শেয়ার প্রতি আয় (ইপিএস) ২.১৩ টাকা। এপ্রিল ২০১৮ থেকে জুন ২০১৮ পর্যন্ত তিন মাসে গড় সেক্টর পি/ই ছিল ২৫.৫৯। এই হিসাবে কোম্পানিটির শেয়ার দর হয় ৫৪.৫১ টাকা।

এই সময় গড় মার্কেট পি/ই ছিল ১৫.১৯। সে হিসাবে কোম্পানিটির শেয়ার দর হয় ৩২.৩৫ টাকা।

আইপিও টাকা থেকে কোম্পানিটি ভৌত কাঠামো উন্নয়নে ৩২ কোটি ৬৬ লাখ ৬০ হাজার ১৮ টাকা; ডাটা সেন্টার স্থাপনে ৯ কোটি ৩২ লাখ ৩৬ হাজার ৬০৯ টাকা; ব্যাংক ঋণ পরিশোধে ১২ কোটি ৬ লাখ ৩ হাজার ৩৭৩ টাকা এবং আইপিও খরচ খাতে ২ কোটি ৯৫ লাখ ব্যয় করা হবে।

কোম্পানিটির বর্তমান পরিশোধিত মূলধন ৪৪ কোটি ৮৬ লাখ টাকা এবং শেয়ার সংখ্যা ৪ কোটি ৪৮ লাখ ৬০ হাজার।

কোম্পানিটির ভ্যালুয়েশন রিপোর্ট অনুযায়ী আর্থিক প্রতিবেদনে কোম্পানিটির চলমান প্রবৃদ্ধি মূল্যায়নে দেখা যায়, চলতি হিসাব বছরে তাদের কর পরিশোধের পর প্রকৃত মুনাফা হবে ১৫ কোটি ২১ লাখ টাকা এবং ডেলিউটেড ইপিএস ২.৬২ টাকা। এর পরের বছর প্রকৃত মুনাফা হবে ১৮ কোটি ৫৭ লাখ এবং ইপিএস ৩.২২ টাকা। তৃতীয় বছরে কোম্পানিটির প্রকৃত মুনাফা হবে ৩৯ কোটি ১১ লাখ টাকা এবং ইপিএস হবে ৬.৮০ টাকা।

বর্তমানে কোম্পানির করপোরেট কর ৩৫ শতাংশ। তালিকাভুক্তির পর কর হবে ২৫ শতাংশ।

কোম্পানিটির পক্ষ থেকে বলা হয়েছে, আর্থিক প্রতিবেদন মূল্যায়নে কোম্পানির প্রবৃদ্ধি বেশ আশানুরুপ। আর আইপিও প্রজেক্ট বাস্তবায়ন হলে কোম্পানির প্রবৃদ্ধির ধারা আরো বিস্তৃত হবে।

এডিএন টেলিকম লিমিটেডের ছয় সদস্যের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে আছেন আসিফ মাহমুদ। ব্যবস্থাপনা পরিচালক হেনরি হিলটন।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top