যে কারণে মুনাফা থেকে লোকসানে আনলিমা ইয়ার্ন

শেয়ারবাজার রিপোর্ট: গত অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই’১৭-সেপ্টেম্বর’১৭) আনলিমা ইয়ার্নের শেয়ার প্রতি আয় (ইপিএস) যেখানে পজেটিভ ছিলো সেখানে এ বছরের প্রথম প্রান্তিকে (জুলাই’১৮-সেপ্টেম্বর’১৮) নেগেটিভ হয়ে গেছে। এছাড়া কোম্পানির নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) যেখানে গত বছরের প্রথম প্রান্তিকে ছিলো ১.৪৯ টাকা, সেখানে এ বছর এনওসিএফপিএস দেখিয়েছে মাত্র ০.০২ টাকা। কোম্পানির প্রান্তিক প্রতিবেদন এতো বড় ধরনের নেতিবাচক পরিবর্তনে আজ কোম্পানির শেয়ার দরেও চলছে নেতিবাচক প্রভাব। তবে কেন কোম্পানিটি মুনাফা থেকে লোকসানে জড়িয়ে পড়েছে তার কারণ জানিয়েছে কোম্পানি কর্তৃপক্ষ।

কোম্পানি কর্তৃপক্ষ জানিয়েছে, কোম্পানির কাঁচামালের ব্যয় বেড়ে গেছে। কিন্তু বিক্রি বাড়েনি বরং কমেছে। যে কারণে কোম্পানিটি মুনাফা থেকে লোকসানে নেমে এসেছে। এছাড়া আনলিমা ইয়ার্নের ক্যাশ ফ্লো কমার কারণ হচ্ছে, কোম্পানির উৎপাদন ব্যয় বেড়ে গেছে এবং সরবরাহকারী বা সাপ্লাইয়ারদের বেশি পরিমাণ অর্থ পরিশোধ করা হয়েছে। যে কারণে কোম্পানির ক্যাশ ফ্লো কমে গেছে বলে জানিয়েছে কোম্পানি কর্তৃপক্ষ।

উল্লেখ্য, প্রথম প্রান্তিক আর্থিক প্রতিবেদন অনুযায়ী আনলিমা ইয়ার্নের শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.০৩ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিলো ০.১৯ টাকা। এছাড়া এনওসিএফপিএস দাঁড়িয়েছে ০.০২ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিলো ১.৪৯ টাকা। ৩০ সেপ্টেম্বর,২০১৮ পর্যন্ত কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১১.০২ টাকা। ৩০ জুন,২০১৮ সমাপ্ত অর্থবছর পর্যন্ত যার পরিমাণ ছিলো ১১.০৬ টাকা।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top