ফরহাদ আহমেদকে সংবর্ধনা: কর্মকর্তাদের দায়িত্ব পুনর্বণ্টন

sonbordonaনির্বাহী পরিচালক মো. ফরহাদ আহমেদ ইন্টারন্যাশনাল অরগানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনের (আইওসকো) উপদেষ্টা মনোনীত হওয়ায় তাকে সংবর্ধনা জানিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ একচেঞ্জ কমিশন (বিএসইসি)। পাশাপাশি দু’জন কমিশনার ও চারজন নির্বাহী পরিচালকের দায়িত্ব পুনর্বণ্টন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

মঙ্গলবার ৫৩৫তম কমিশন সভা শেষে তাকে বিএসইসির সম্মেলনকক্ষে সংবর্ধনা দেওয়া হয়। বিএসইসির নিবার্হী পরিচালক এম সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জানা যায়, স্পেনের মাদ্রিদে অবস্থিত আইওসকোর সদর দফতরে কাজে যোগদানের উদ্দেশে ফরহাদ আহমেদ আগামী ১৬ জানুয়ারি দেশ ত্যাগ করবেন। আর এ জন্য বিভাগগুলো পুনর্বণ্টন করেছে বিএসইসি।

এর আগে কর্মকর্তাদের বিভাগ পুনর্বণ্টনের জন্য বিএসইসি গত ১২ জানুয়ারি পৃথক দুটি অফিস আদেশ জারি করেছে, যা মঙ্গলবার (১৩ জানুয়ারি) থেকে কার্যকর হবে।

সংবর্ধনা অনুষ্ঠানে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন, কমিশনার অধ্যাপক মো. হেলাল উদ্দিন নিজামী, মো. আমজাদ হোসেন, আরিফ খান, মো. আব্দুস সালাম শিকদারসহ সকল কর্মকর্তা উপস্থিত ছিলেন।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন স্বাক্ষরিত আদেশে উল্লেখ রয়েছে, কমিশনার মো. আমজাদ হোসেন এখন থেকে রেজিস্ট্রেশন ও সুপারিভিশন এ্যান্ড রেগুলেশন অব ইন্টারমিডিয়ারিজের (এসআরআই) পাশাপাশি নতুন করেসেন্ট্রাল ডিপোজিটরি সিস্টেম (সিডিএস) বিভাগ দেখভাল করবেন। এ ছাড়া কমিশনার মো. আব্দুস সালাম শিকদার আইন ও ক্যাপিটাল মার্কেট রেগুলেটরি রিফর্মস এ্যান্ড কমপ্লায়েন্সের (সিএমআরআরসি) পাশাপাশি নতুন করে এনফোর্সমেন্ট বিভাগ দেখভাল করবেন।
এদিকে বিএসইসির উপ-পরিচালক আবুল কালাম আজাদ স্বাক্ষরিত আদেশে উল্লেখ রয়েছে, এখন থেকে নির্বাহী পরিচালক রুকসানা চৌধুরী আগের দায়িত্বের পাশাপাশি নতুন করে এনফোর্সমেন্ট বিভাগ দেখভাল করবেন। নির্বাহী পরিচালক আনোয়ারুল ইসলাম নতুন করে প্রশাসন ও অর্থ বিভাগ দেখভাল করবেন। নির্বাহী পরিচালক মো. হাসান মাহমুদ নতুন করে করপোরেট ফাইন্যান্স ডিপার্টমেন্ট (সিএফডি) দেখভাল করবেন। আর নির্বাহী পরিচালক মো. মাহবুবুল আলম নতুন করে ইন্টারন্যাশনাল এ্যাফেয়ার্স ডিপার্টমেন্ট (আইএডি) দেখভাল করবেন।
উল্লেখ্য, ২০১৩ সালের ২১ ডিসেম্বর আইওসকোর মানদণ্ডের ভিত্তিতে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ‘বি’ থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হয়, যার পরিপ্রেক্ষিতে আইওএসকো বাংলাদেশের একজন প্রতিনিধিকে উপদেষ্টা হিসেবে মনোনীত করেছে। আইওএসকোর ‘এ’ ক্যাটাগরির তালিকভুক্ত দেশগুলো থেকে দুই বছরের জন্য একজন করে উপদেষ্টা নেওয়া হয়। ফলে ফরহাদ আহমেদ আইওসকোর এনফোর্সমেন্ট ও কো-অপারেশন উপদেষ্টা পদে সেকেন্ডমেন্ট পজিশন দেখভাল করবেন। আইওসকোর নীতিনির্ধারণী পর্যায়ে তিনিই প্রথম বাংলাদেশী নাগরিক বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

 

শেয়ারবাজার/অsonbordona

আপনার মন্তব্য

Top