স্বল্পমূলধনী ও দুর্বল কোম্পানিতে আগ্রহ বেশি

শেয়ারবাজার রিপোর্ট: দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত স্বল্পমূলধনী ও দুর্বল মৌলভিত্তিসম্পন্ন কোম্পানির শেয়ারের দরের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ ফের বাড়ছে। বিদায়ী সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে স্বল্পমূলধনী ও দুর্বল অর্থাৎ ‘জেড’ ক্যাটাগরির শেয়ার দর বেশি বেড়েছে। বিদায়ী সপ্তাহে ডিএসইতে ‘জেড’ ক্যাটাগরির লেনদেন আগের সপ্তাহের তুলনায় ৭ কোটি টাকা বেড়েছে। এছাড়া গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরি ছাড়া বাকি চার ক্যাটাগরির তুলনায় টপটেন গেইনার তালিকায় ৬টি উঠে এসেছে ‘জেড’ ক্যাটাগরির কোম্পানি।

উল্লেখ্য, দুর্বল মৌলভিত্তি ও ঝুঁকিপূর্ণ কোম্পানির শেয়ার হিসেবে ‘জেড’ ক্যাটাগরিকে বিবেচনা করা হয়। গত সপ্তাহজুড়ে মন্দাবাজারে দুর্বল মৌলভিত্তি ও ঝুঁকিপূর্ণ কোম্পানির প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বেশি দেখা গেছে। আর এর কারণ হল একশ্রেণির বিনিয়োগকারী কোন প্রকার যাচাই বাচাই না করেই স্বল্পমূলধনী ও দুর্বল কোম্পানির বিনিয়োগ করছেন বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

তারা বলছেন, স্বল্পমূলধনী হোক আর মৌলভিত্তিসম্পন্ন হোক, যে কোনো ধরনের কোম্পানির শেয়ারের দর বৃদ্ধির নির্দিষ্ট কারণ থাকা দরকার। অকারণে শেয়ারের দর বাড়লে একসময় তা বিনিয়োগকারীর ভোগান্তির কারণ হতে পারে। তাই অকারণে শেয়ারের দর বাড়লে সেইসব শেয়ার থেকে দূরে থাকাই উত্তম বলে তারা মনে করেন।

ডিএসইর সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা যায়, গত সপ্তাহে ডিএসইতে ‘জেড’ ক্যাটাগরির লেনদেনের পরিমান দাঁড়িয়েছে ১০০ কোটি ৯৮ লাখ ৩৮ হাজার টাকা। যা তার আগের সপ্তাহে ছিল ৯৩ কোটি ৫৬ হাজার টাকা। সে হিসেবে জেড ক্যাটাগরিতে লেনদেন বেড়েছে ৭ কোটি ৯৭ লাখ ৮২ হাজার টাকা বা ৮.৫৭ শতাংশ। এছাড়া গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে পরিমান লেনদেন হয়েছে তার ৩.৬৫ শতাংশ অবদান রেখেছে ‘জেড’ ক্যাটাগরি।

‘জেড’ ক্যাটাগরিতে বর্তমানে ৪৫টি কোম্পানি রয়েছে। এর মধ্যে জুট স্পিনার্স, শ্যামপুর সুগার মিলস, জিলবাংলা সুগার মিলস, সাভার রিফ্যাক্টরিজ, বঙ্গজ, বেক্সিমকো সিনথেটিকস এবং নদার্ণ জুট ম্যানুফ্যাকচারিং কোম্পানির গত সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে।

এদিকে, গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরি ছাড়া বাকি চার ক্যাটাগরির তুলনায় টপটেন গেইনার তালিকায় ৬টি উঠে এসেছে ‘জেড’ ক্যাটাগরির কোম্পানি। এর মধ্য তালিকার শীর্ষে রয়েছে জুট স্পিনার্স লিমিটেড। গত সপ্তাহে কোম্পানির শেয়ার দর বেড়েছে ১৮.৭৯ শতাংশ।

তালিকার দ্বিতীয় স্থানে থাকা শ্যামপুর সুগার মিলসের শেয়ার দর বেড়েছে ১৭.৩৬ শতাংশ। তৃতীয় স্থানে থাকা জিলবাংলা সুগার মিলসের শেয়ার দর বেড়েছে ১৪.০৪ শতাংশ।

এছাড়া ৪র্থ স্থানে থাকা সাভার রিফ্যাক্টরিজের শেয়ার দর বেড়েছে ১০.৮৩ শতাংশ, ৬ষ্ট স্থানে থাকা বঙ্গজের শেয়ার দর বেড়েছে ৮.৬৭ শতাংশ, ৯ম স্থানে থাকা বেক্সিমকো সিনথেটিকসের শেয়ার দর বেড়েছে ৩.২৮ শতাংশ এবং ১০ম স্থানে থাকা নর্দার্ণ জুট ম্যানুফ্যাকচারিংয়ের শেয়ার দর ৩.০৬ শতাংশ বেড়েছে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top