জাতীয় ট্রফি পাচ্ছে শেয়ারবাজারে তালিকাভুক্ত ৬ কোম্পানি

শেয়ারবাজার রিপোর্ট: রফতানি খাতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে জাতীয় ট্রফি পাচ্ছে দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত ৬ কোম্পানি। কোম্পানিগুলো হলো- স্কয়ার টেক্সটাইলস, এনভয় টেক্সটাইলস, শাইন পুকুর সিরামিকস, স্কয়ার ফার্মাসিটিক্যালস, প্যারামাউন্ট টেক্সটাইলস এবং বিএসআরএম স্টিলস লিমিটেড।

গত ২০১৫-১৬ অর্থবছরের সেরা রফতানিকারক হিসেবে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ শ্রেনীতে এ মর্যাদা পাচ্ছে কোম্পানিগুলো।

জানা যায়, খাতওয়ারি পরিমাণে বেশি রফতানি করেছেন এমন রফতানিকারকরা এ সম্মাননা পাচ্ছেন। পরিবেশসম্মত উৎপাদনসহ আরও বেশ কিছু সূচককেও সেরা নির্বাচনের ভিত্তি ধরা হয়েছে। স্বর্ণপদকে এক ভরি স্বর্ণ, রৌপ্যপদকে এক ভরি রুপা ও ব্রোঞ্জপদকে সমপরিমাণ ব্রোঞ্জ রয়েছে। মর্যাদাপূর্ণ এসব পদকের সঙ্গে সনদও দেওয়া হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল রোববার আনুষ্ঠানিকভাবে রফতানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে ট্রফি তুলে দেবেন। বাণিজ্য মন্ত্রণালয় এবং রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এ অনুষ্ঠানের আয়োজন করছে।

রফতানি খাতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে স্বর্ণপদক পাচ্ছে- স্কয়ার টেক্সটাইলস, এনভয় টেক্সটাইলস, শাইন পুকুর সিরামিকস, স্কয়ার ফার্মাসিটিক্যালস লিমিটেড।

রফতানি খাতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে রৌপ্য পদক পাচ্ছে- প্যারামাউন্ট টেক্সটাইলস এবং বিএসআরএম স্টিলস লিমিটেড।

রফতানি বাণিজ্যে উৎসাহ দেওয়া এবং সুষ্ঠু প্রতিযোগিতার পরিবেশ সৃষ্টির উদ্দেশ্যে বিভিন্ন খাতে রফতানি পদক দেওয়া হয়। এ ক্ষেত্রে রফতানি আয়, আয়ের প্রবৃদ্ধি, নতুন পণ্য সংযোজন,নতুন বাজার ও পরিবেশসম্মত উৎপাদন পরিবেশকে বিবেচনায় নেওয়া হয়। বাণিজ্য সচিবের নেতৃত্বে উচ্চ পর্যায়ের একটি কমিটি এসব সূচক বিশ্লেষণের মাধ্যমে জাতীয় রফতানি ট্রফির জন্য যোগ্য প্রতিষ্ঠানকে নির্বাচিত করে। ইপিবি, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), এফবিসিসিআইসহ গুরুত্বপূর্ণ ব্যবসায়ী চেম্বারের প্রতিনিধিরা কমিটিতে রয়েছেন।

সংশ্লিষ্টরা জানান, পদকের জন্য প্রধান ২৫ পণ্যের রফতানি আয় ও প্রক্রিয়া বিবেচনায় নেওয়া হয়। এর মধ্যে রয়েছে তৈরি পোশাকের ওভেন এবং নিট, সব ধরনের সুতা, বস্ত্র, হোম টেপ, হিমায়িত খাদ্য, কাঁচা পাট, পাটজাত পণ্য, চামড়া, চামড়াজাত পণ্য, পাদুকা, চা, কৃষিজ পণ্য, কৃষি প্রক্রিয়াকরণ পণ্য, ফুল, হস্তশিল্প, মেলামাইন, প্লাস্টিকজাত পণ্য, সিরামিকস, হালকা প্রকৌশল পণ্য, ইলেকট্রিক ও ইলেকট্রনিকস পণ্য এবং ওষুধ।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top