আজ: মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ইং, ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ ডিসেম্বর ২০১৮, বুধবার |

kidarkar

১ ডলার ঘুষ নেয়ায় ৫ বছরের জেল ও ১ লাখ ডলার জরিমানা

শেয়ারবাজার ডেস্ক: এক ডলার (বাংলাদেশি যা মাত্র ৬১ টাকা) ঘুষ নেওয়ার অভিযোগে সিঙ্গাপুরে দু’জন চীনা অভিবাসী শ্রমিকের বিচার চলছে। তাদের এই অপরাধ প্রমাণিত হলে তাদের পাঁচ বছরের কারাদণ্ড বা ১ লাখ সিঙ্গাপুরীয় ডলার বা উভয় দণ্ড হতে পারে। যা বাংলাদেশের টাকায় মাত্র ৬১ টাকা ঘুষ নেওয়ায় তাদের পাঁচ বছরের কারাদণ্ডের সঙ্গে আরও ৬১ লাখ টাকা জরিমানা হতে পারে অভিযুক্ত দুই শ্রমিকের কাছে।

চেন জিলিয়াং (৪৭) এবং ঝাও ইউচুন (৪৩) নামের এই দুই চীনা শ্রমিকের বিরুদ্ধে অভিযোগ, যে তারা ফর্কলিফট ট্রাক ড্রাইভারদের দ্রুত ছাড়পত্র দেওয়ার জন্য এক ডলার (বাংলাদেশি ৬১ টাকা) করে ঘুষ নিয়েছিলেন।

দেশভিত্তিক দুর্নীতির বিরুদ্ধে সিঙ্গাপুরের শক্ত অবস্থান শুধু এশিয়াতেই নয় বরং সারাবিশ্বেই সমাদৃত। সেই খ্যাতির নজির তাদের সেই গৌরব আবারও গড়ল দক্ষিণ-পূর্ব এশিয়ার এই নগররাষ্ট্রটি।

ধারণা করার কোনো অবকাশ নেই যে মধ্যপ্রাচ্যের মতো, সিঙ্গাপুরেও প্রবাসী শ্রমিকদের জন্যেই শুধু কঠোর আইন। সিঙ্গাপুরের আইন সবার জন্যে, বিশ্বের প্রতিটি রাষ্ট্রে আইন সবার জন্যে সমান।

একদা তৃতীয় বিশ্বের একটি জেলে পল্লীকে যে মানুষটি প্রথম বিশ্বের মর্যাদায় প্রতিষ্ঠিত করেছেন, তিনি লি কুয়ান ইউ। আধুনিক সিঙ্গাপুরের জনক। ‘আইন সবার জন্যে’- এর একটি ঘটনা উল্লেখ করার মতো। তিনি ছিলেন, লি কুয়ান ইউ’র ঘনিষ্ঠজন- বন্ধু, মন্ত্রিসভার সদস্য। তার বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছিল। তার বিরুদ্ধে তদন্ত করতে শুরু করে ‘করাপ্ট প্র্যাকটিসেস ইনভেস্টিগেশন ব্যুরো’।

বন্ধু হিসেবে তিনি লি কুয়ান ইউ’র কাছে গিয়ে আর্জি জানালেন ‘তদন্ত যেন না হয়’। কিন্তু আইনের কাছে কোনো সর্ম্পক ছাড় পায় না, আইন তার নিজস্ব গতিতে চলছে। তদন্ত চলাকালীন আত্মহত্যা করেন মন্ত্রিসভার সেই সদস্য। তদন্তে প্রমাণিত হয় ৮০ হাজার ডলার তিনি ঘুষ নিয়েছিলেন।

এই ঘটনার পর সিঙ্গাপুরের ক্ষমতার সঙ্গে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আর দুর্নীতির অভিযোগ উঠতে দেখা যায়নি। সিঙ্গাপুরকে কঠোর শাসন এবং প্রায় দুর্নীতিমুক্ত দেশ হিসেবে প্রতিষ্ঠিত করে গেছেন কুয়ান ইউ। সেই ধারা এখন পর্যন্ত অব্যাহত আছে।

চেনের বিরুদ্ধে অভিযোগ- তিনি ট্রাকচালকের কাছ থেকে ঘুষ হিসেবে ১ ডলার করে নেওয়ার চেষ্টা করেছিলেন যাতে তার ট্রাকে কন্টেইনার তুলতে দেরি না হয়। দুই বছর আগেও চেন এমন অভিযোগে অভিযুক্ত হয়েছিলেন।

অপরদিকে, একই অভিযোগে অভিযুক্ত অপর শ্রমিক ঝাও।

চলমান এই বিচারের ঘটনা উল্লেখ করে সিঙ্গাপুরের দুর্নীতিবিরোধী সংস্থা বলেছে, ‘কর্মচারীদের নিজেদের কাজ সুন্দরভাবে করা উচিত। সেই কাজের জন্যে ঘুষ নেওয়া উচিত নয়।’

‘এমনকি, সেই ঘুষের পরিমাণ যদি ১ সিঙ্গাপুরীয় ডলারও হয়। টাকা তো টাকাই সেটার পরিমাণ যতই কম হোক না কেন? কোনো রকমের ঘুষ নেওয়া সহ্য করা হবে না।’

বার্লিন-ভিত্তিক ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের হিসাবে সিঙ্গাপুর হচ্ছে পৃথিবীর সপ্তম কম দুর্নীতিগ্রস্ত দেশ।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.